WB HS Result 2023

জয়নগরের সৌম্যদীপ হতে চান অধ্যাপক, সন্তানের সাফল্যে আবেগে ভাসছেন পিতা

ছেলের অভূতপূর্ব সাফল্যে চোখে জল বাবার। কৃতির জয়জয়কার দক্ষিণ ২৪ পরগনার জয়নগরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

দক্ষিন ২৪ পরগনা শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১৯:০৭
Share:

ছেলের নাম মেধাতালিকায়, বাবার চোখে জল নিজস্ব চিত্র।

সন্তানের সাফল্যে বাবা-মায়ের গর্ববোধ স্বাভাবিক। উচ্চ মাধ্যমিকে মেধাতালিকায় সন্তানের নাম দেখে তাই চোখের বাধ মানল না বাবার। এমন দৃশ্যই দেখা গেল এই বছরের উচ্চ মাধ্যমিকে দশম স্থানাধিকারী সৌম্যদীপ দত্তের জয়নগরের বাড়িতে। প্রসঙ্গত, এ বার সৌমদীপ দত্ত ৪৮৭ (৯৭.৪ শতাংশ) নম্বর পেয়ে মেধাতালিকার দশম স্থানে নিজের জায়গা করে নিয়েছে।

Advertisement

সৌম্যদীপ এই ফলাফল প্রকাশ্যে আসার পর কার্যত বাকরুদ্ধ। প্রতিনিধিকে তিনি জানালেন, পরীক্ষার জন্য দিনে ৯ থেকে ১০ ঘন্টা পড়াশোনা করতেন৷ শিক্ষক-শিক্ষিকারা যে ভাবে পড়াশোনা করতে বলতেন, সেই নিয়ম মেনেই চলত তাঁর অধ্যবসায়। মেধাতালিকায় নাম আসুক মনে মনে চাইলেও এতটা ভাল ফলের আশা তিনি করেননি, এমনটাই বক্তব্য সৌম্যদীপের।

ভবিষ্যতে ইংরেজি নিয়ে পড়াশোনা করে অধ্যাপনার পথে এগোতে চান সৌম্যদীপ ৷ এই একই স্বপ্ন দেখেছেন সৌম্যদীপের বাবা সুশীল দত্তও। ছেলের সাফল্যে কার্যত আবেগাপ্লুত তিনি। মাধ্যমিকে ছেলে মেধাতালিকায় জায়গা করে নিক, এমনটাই ইচ্ছে ছিল তাঁর। সেই আশা পূরণ না হওয়ায় ছেলেকে যথাসম্ভব সাহায্য করেছেন, যাতে উচ্চ মাধ্যমিকে সে মেধাতালিকায় জায়গায় করে নিতে পারে— এতটা একনাগাড়ে বলতে গিয়ে এ দিন চোখের জল লুকোতে পারলেন না তিনি।

Advertisement

দক্ষিণ ২৪ পরগনার জয়নগরের সৌম্যদীপের সাফল্যে তাঁর পরিবার-পরিজন সহ পাড়া-প্রতিবেশী— সকলেই তাঁকে ভবিষ্যতের সাফল্যের কামনায় শুভেচ্ছাবার্তায় ভরিয়ে দিচ্ছেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement