Ramakrishna Mission Vidyamandira Admission 2024

পর্যটন ক্ষেত্রের খুঁটিনাটি শিখে নিন অনলাইনে, কোর্স রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের

কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন পুরুষ এবং মহিলা— উভয়েই। তবে তাঁদের দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৭:১৮
Share:

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

পর্যটন ক্ষেত্রের খুঁটিনাটি জানাতে গত কয়েক বছর ধরে একটি বিশেষ কোর্সের আয়োজন করে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। সম্প্রতি সে কথা জানিয়ে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে প্রতিষ্ঠানের তরফে। সকলের সুবিধার্থে অনলাইনেই করানো হবে কোর্সটি। তার জন্য ইতিমধ্যেই অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

প্রতিষ্ঠানের ট্যুরিজ়ম অ্যান্ড ট্র্যাভেল (পর্যটন এবং ভ্রমণ) বিভাগ এই কোর্স আয়োজনের দায়িত্বে রয়েছে। অনলাইন সার্টিফিকেট কোর্সটির মেয়াদ মাত্র চার মাস। ৩০ ঘণ্টার এই পাঠক্রমের ক্লাস শুরু হবে আগামী ২১ সেপ্টেম্বর থেকে।

মোট ৪০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে এই কোর্সে। বিষয়বস্তু পড়ানো হবে ইংরেজি এবং বাংলা মাধ্যমে। কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন পুরুষ এবং মহিলা— উভয়েই। তবে তাঁদের দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া জরুরি।

Advertisement

সংশ্লিষ্ট কোর্সের জন্য থিওরি ক্লাস ছাড়াও প্রজেক্ট এবং মৌখিক পরীক্ষারও আয়োজন করা হবে। পরীক্ষায় ন্যূনতম ৪০ শতাংশ নিয়ে উত্তীর্ণ হলে মিলবে শংসাপত্রও। প্রতিষ্ঠানের তরফে এর জন্য ৪ হাজার টাকা কোর্স ফি ধার্য করা হয়েছে।

অনলাইনে কোর্সের থিওরি ক্লাসের আয়োজন করা হবে প্রতি শনিবার বিকেল ৪টে থেকে সন্ধে ৬টা পর্যন্ত। এ ছাড়াও সপ্তাহের অন্যান্য দিন স্পেশ্যাল ক্লাসের আয়োজন করা হতে পারে। এর জন্য পড়ুয়াদের ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভড’ পদ্ধতি মেনে ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি এবং কোর্স ফি জমা দিতে হবে। আগামী ১৭ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement