International Seminar in RBU

মেঘনাদবধ থেকে বীরাঙ্গনা, দ্বিশতবর্ষে মধুসূদনকে ফিরে দেখবে রবীন্দ্রভারতী

চলতি বছর মাইকেল মধূসুদন দত্তের দ্বিশতবর্ষ উদ্‌যাপন করা হচ্ছে। এই পরিসরে মধুসূদনকে ফিরে দেখতে উদ্যোগী হয়েছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২৯
Share:

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

জন্ম ১৮২৪-র ২৫ জানুয়ারি। কবি, নাট্যকার। বাংলার নবজাগরণে সাহিত্যপ্রেমীদের উপহার দিয়েছেন মেঘনাদবধ কাব্য থেকে বীরাঙ্গনার মতো বহু লেখা। চলতি বছরটি সেই কবি মাইকেল মধূসুদন দত্তের দ্বিশতবর্ষ উদ‌্‌যাপিত হচ্ছে। এই উদ্দেশ্যেই মধুসূদনকে ফিরে দেখতে উদ্যোগী হয়েছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়।

Advertisement

আগামী ২২ এবং ২৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ একটি আন্তর্জাতিক আলোচনাসভা আয়োজন করছে। প্রতিষ্ঠানের কবি জননী সারদা সভাকক্ষে দু’দিন ব্যাপী এই আলোচনাসভার নাম ‘দ্বিশতবর্ষ মধুসূদন: ফিরে দেখা’। মূলত কবির ইংরেজি লেখা থেকে বাংলায় ফিরে আসা, রামায়ণের রাবণের চরিত্র প্রতিষ্ঠা, মহিলাদের জন্য বীরাঙ্গনা কাব্য থেকে শুরু করে আরও মুখ্য বিষয়ে গভীর আলোকপাত করা হবে। এই বিষয়ে প্রতিষ্ঠানের বাংলা বিভাগীয় প্রধান জ্যোৎস্না চট্টোপাধ্যায় বলেছেন, ‘‘বাংলা সাহিত্যের আধুনিকতার অগ্রদূত কবি, নাট্যকার মধূসুদন দত্তকে ফিরে দেখা, অর্থাৎ তাঁর মূল্যায়ন। উনিশ শতকে বাংলা নবজাগরণে যে আলোর প্রদীপ মধুসূদন জ্বালিয়েছিলেন, সেই স্রষ্টার পুনর্মূল্যায়ন করার জন্য এই আলোচনাসভার আয়োজন করেছি।’’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিষয়ের প্রাক্তন অধ্যাপক এবং রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য বিশ্বজিৎ ঘোষ, নাট্যকার গৌতম হালদার থাকবেন এই আলোচনাসভায়।

এখানে অংশগ্রহণের বিশেষ কোনও মাপকাঠি নেই। প্রতিষ্ঠানের অধ্যাপক, গবেষক, শিক্ষক-সহ যে কোনও আগ্রহী পাঠক অংশ নিতে পারবেন এই আলোচনাসভায়। পাশাপাশি, অন্য কোনও প্রতিষ্ঠানেরও অধ্যাপক, গবেষক, শিক্ষার্থীরা অংশ নিতে পারেন। তবে, প্রত্যেকেই আগাম রেজিস্ট্রেশন করতে হবে। অধ্যাপক এবং শিক্ষকদের রেজিস্ট্রেশনের ক্ষেত্রে এক হাজার টাকা করে দিতে হবে, অন্যান্যদের জন্য ৭০০ টাকা করে রেজিস্ট্রেশন মূল্য ধার্য করা হয়েছে। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখান থেকেই রেজিস্ট্রেশন করতে পারবেন আগ্রিহীরা। তবে চলতি মাসের ১৮ তারিখের মধ্যে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করে নিতে হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে হলে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তির দিকেও নজর দেওয়া যেতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement