WB PG Admission 2024

প্রাচীন ভারতীয় এবং বিশ্ব ইতিহাস নিয়ে পড়তে চান? রাজ্যের এই বিশ্ববিদ্যালয় দিচ্ছে সুযোগ

প্রাচীন ভারতীয় এবং বিশ্ব ইতিহাস ছাড়াও আরও ন’টি বিষয়ে স্নাতকোত্তর পর্বে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫২
Share:

সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

লিঙ্গুইস্টিক্স-সহ একাধিক বিষয়ে ভর্তি হতে চান? সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয় দিচ্ছে সুযোগ। এই মর্মে সদ্যই একটি বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর পর্বে মোট ১০টি বিষয়ে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। নীচে বিষয় এবং আসন সংখ্যার তালিকা দেওয়া হল—

Advertisement

১. বাংলা: ৭৩

২. ইংরেজি: ৬৯

Advertisement

৩. দর্শন: ৫৬

৪. প্রাচীন ভারতীয় এবং বিশ্ব ইতিহাস: ৫৬

৫. লিঙ্গুইস্টিক্স: ৪০

৬. পালি: ৩০

৭. পাণিনি ব্যাকরণ: ১৫

৮. সাহিত্য: ১৫

৯. সংস্কৃত: ৮০

১০. অদ্বৈত বেদান্ত: ৩০

সংস্কৃত, বাংলা, ইংরেজি, দর্শন বিষয়ে ৫০ শতাংশ কিংবা তার বেশি নম্বর পেয়ে স্নাতক হয়েছেন, এমন প্রার্থীরা উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। প্রাচীন ভারতীয় এবং বিশ্ব ইতিহাস নিয়ে পড়তে আগ্রহীদের ক্ষেত্রে উল্লিখিত বিষয়ে কিংবা ইতিহাসে স্নাতক হয়েছেন, এমন প্রার্থীদের ভর্তি নেওয়া হবে।

লিঙ্গুইস্টিক্স নিয়ে পড়তে আগ্রহীদের সংশ্লিষ্ট বিষয় কিংবা বাংলা, ইংরেজি, হিন্দি, সংস্কৃত, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, পালি, সমাজবিদ্যা, ইতিহাসের মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতক হতে হবে।

পালি,পাণিনি ব্যাকরণ, অদ্বৈত বেদান্ত এবং সাহিত্য বিষয়ে ভর্তি হতে আগ্রহীদের সংস্কৃতে স্নাতক হতে হবে কিংবা স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের শাস্ত্রী ডিগ্রি থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়গুলি ট্র্যাডিশনাল ওরিয়েন্টাল লার্নিং-এর অধীনে পড়ানো হবে।

২০২৩ থেকে ২০২৪-এর মধ্যে উল্লিখিত বিষয়ে স্নাতক হয়েছেন, এমন প্রার্থীদেরই শুধুমাত্র ভর্তি নেওয়া হবে। আবেদনের জন্য অনলাইন পোর্টাল ৩ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চালু রাখা হবে। অ্যাডমিশন ফি হিসাবে ৬,৪৫০ টাকা ধার্য করা হয়েছে।

প্রথম মেধাতালিকা ২০ সেপ্টেম্বর এবং দ্বিতীয় মেধাতালিকা ২৫ সেপ্টেম্বর প্রকাশ করা হবে। ৩ অক্টোবর বাছাই করা পড়ুয়াদের নথি যাচাই করা হবে। ওই দিনই ক্লাস শুরু হওয়ার দিনক্ষণ জানিয়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement