NBU Admission 2024

এমএ-এমএসসি-এমকম পড়বেন? উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে আবেদন গ্রহণ প্রক্রিয়া

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে মাস্টার অফ সায়েন্স/ মাস্টার অফ আর্টস, মাস্টার অফ কমার্স এবং ব্যাচেলর অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স- মাস্টার্স অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, এলএলএম-এ ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২১
Share:

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

পাহাড়ের কাছে কোনও প্রতিষ্ঠান থেকে উচ্চস্তরে পড়াশোনা করার ইচ্ছে রয়েছে? অপেক্ষায় আছেন কবে প্রকাশিত হবে উত্তরের কোনও প্রতিষ্ঠানে স্নাতকোত্তরের বিজ্ঞপ্তি? তা হলে খোঁজ নিতে পারেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে। কারণ এই প্রতিষ্ঠান শুধু স্নাতকোত্তরই নয় আইন বিষয়েও উচ্চস্তরে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গেলেই দেখা যাবে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি।

Advertisement

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে মাস্টার অফ সায়েন্স/ মাস্টার অফ আর্টস, মাস্টার অফ কমার্স এবং ব্যাচেলর অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, মাস্টার্স অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, এলএলএম-এ ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। ল বিভাগে ভর্তি হওয়ার জন্য রয়েছে ৪১টি আসন সংখ্যা। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে আইন বিষয়ে স্নাতক উত্তীর্ণ হতে হবে। এ ছাড়াও বাকি বিভাগগুলিতে আবেদনের জন্য কী যোগ্যতা প্রয়োজন এবং কোন কোন বিষয়ে ক’টি আসন সংখ্যা রয়েছে তার বিস্তারিত বিজ্ঞপ্তি আলাদা ভাবে ওয়েবসাইটে দেওয়া রয়েছে।

কী ভাবে আবেদন করবেন?

Advertisement

প্রথমে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ৯ সেপ্টেম্বর আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানা যাবে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে। বিজ্ঞপ্তিতে দেওয়া ফোন নম্বরেও যোগাযোগ করে বিস্তারিত তথ্য জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement