M.Ed Admission 2024

এমএড স্পেশ্যাল এডুকেশন কোর্স করবেন? নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় দিচ্ছে সুযোগ

বিশ্ববিদ্যালয়ের তরফে এমএড স্পেশ্যাল এডুকেশন কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। এমএড কোর্সটি মোট আড়াই বছরের, পাঁচটি সিমেস্টািরে বিভক্ত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১৭:০৭
Share:

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

শিক্ষকতা পেশা হিসাবে দায়িত্ব-নির্ভর। আর সেই পেশাতেই যখন বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের সঙ্গে কাজ করতে হয়, তখন যেন আরও বেশি দায়িত্ব থেকে যায়। কারণ, বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের পড়াশোনা শেখানোর ইচ্ছেটাও যেমন দরকার, তেমন তাঁদের কথা বোঝা, তাঁরা কী ভাবে নিজের ভবিষ্যৎ গড়ে তুলতে পারবেন, সেই বিষয়টিও বোঝা দরকার। আবার, তাঁদের কোন কৌশলে সহজ ভাবে পড়াশোনা শেখানো যায়, তা জানাও খুবই প্রয়োজনীয় হয়ে ওঠে। এই বিভাগে শিক্ষকতা পেশা নির্বাচনের জন্য প্রয়োজন বিশেষ প্রশিক্ষণের, বিশেষ পড়াশোনার।

Advertisement

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)-এ রয়েছে এই বিষয়ে পড়ার সুযোগ। বিশ্ববিদ্যালয়ের তরফে এমএড স্পেশ্যাল এডুকেশন কোর্সে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। এমএড কোর্সটি মোট আড়াই বছরের, পাঁচটি সিমেস্টারে বিভক্ত। কোর্সটি নয়া দিল্লির রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া (আরসিআই) দ্বারা স্বীকৃত। ইন্টেলেকচুয়াল অ্যান্ড ডেভেলপমেন্টাল ডিজ়েবিলিটিজ় (আইডিডি) এবং হিয়ারিং ইমপেয়ারমেন্ট (এইচআই) বিষয়গুলি নিয়ে স্পেশালাইজ়েশন করা যাবে। সম্পূর্ণ কোর্সমূল্য ৮৫ হাজার টাকা। মোট ৬০ জন সুযোগ পাবেন কোর্সটি করার।

কেমন যোগ্যতা থাকলে ভর্তি হওয়া যাবে এই কোর্সে?

Advertisement

আবেদনের জন্য রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে বিএড স্পেশ্যাল এডুকেশন উত্তীর্ণ হওয়া দরকার। পাশাপাশি, সংশ্লিষ্ট বিভাগে দু’বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে হবে।

কী ভাবে আবেদন করবেন?

ইচ্ছুক শিক্ষার্থীদের প্রথমে এনএসওইউ-এর ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে মূল বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি, আবেদনমূল্যও জমা দেওয়া দরকার। ২৮ অক্টোবর আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই বিষয়ে বিস্তারিত জানতে এনএসওইউ-এর ওয়েবসাইটটি দেখতে হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement