NSOU Admission 2024

স্পেশাল এডুকেশনে বিএড পড়বেন? সুযোগ দিচ্ছে এনএসওইউ

বিশ্ববিদ্যালয়ের বিএড স্পেশাল এডুকেশনের কোর্সটি দু’বছরের। যা নয়া দিল্লির রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া (আরসিআই) দ্বারা স্বীকৃত। মোট শূন্য আসনের সংখ্যা ৩০০।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৫:৩৩
Share:

এনএসওইউ। ছবি: সংগৃহীত।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)-এ অনলাইন এবং দূরশিক্ষা মাধ্যম (ওডিএল)-এ শুরু হয়েছে বিএড স্পেশাল এডুকেশনের ভর্তি প্রক্রিয়া। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। চলতি শিক্ষাবর্ষের জন্য এই কোর্সে ভর্তির জন্য পড়ুয়ারা আবেদন জানাতে পারবেন। আবেদন করা যাবে অনলাইনেই।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের বিএড স্পেশাল এডুকেশনের কোর্সটি দু’বছরের। যা নয়া দিল্লির রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া (আরসিআই) দ্বারা স্বীকৃত। প্রতিবন্ধকতার যে বিষয়গুলিতে স্পেশালাইজেশন করা যাবে, সেগুলি হল- ইন্টেলেকচুয়াল অ্যান্ড ডেভেলপমেন্টাল ডিজএবিলিটিস (আইডিডি) এবং হিয়ারিং ইমপেয়ারমেন্ট (এইচআই)। মোট শূন্য আসনের সংখ্যা ৩০০। কোর্স ফি-র পরিমাণ ৪০,০০০ টাকা।

কোর্সে আবেদন জানানোর জন্য প্রয়োজনীয় যোগ্যতার বিষয়ে বিস্তারিত জানানো আছে মূল বিজ্ঞপ্তিতে। প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার উপর নির্ভর করে মেধার ভিত্তিতে কোর্সে ভর্তি নেওয়া হবে। যে যে স্টাডি সেন্টারে ভর্তি হওয়া যাবে, সেগুলি হল- প্রদীপ সেন্টার ফর অটিজম ম্যানেজমেন্ট, এনআইইপিডি রিজিওনাল সেন্টার, ডি.এন মণ্ডল কলেজ, এওয়াইজেএনআইএসএইচডি এবং কল্যাণীর এনএসওইউ স্টাডি সেন্টার।

Advertisement

আবেদন করবেন কী ভাবে?

প্রথমে এনএসওইউ-এর ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র জমা দিতে হবে। পাশাপাশি আবেদনমূল্য জমা দেওয়া দরকার। ২৮ অক্টোবরের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।

এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে এনএসওইউ -র ওয়েবসাইটটি দেখতে পারেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement