NCERT Diploma Course

পাঠদানের সমস্যার সমাধান কী ভাবে সম্ভব? এনসিইআরটি করাবে বিশেষ ডিপ্লোমা কোর্স

স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের ‘গাইডেন্স অ্যান্ড কাউন্সেলিং’ নামক একটি ডিপ্লোমা কোর্স করানো হবে, যার মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের সমস্যা সমাধানের খুঁটিনাটি তাঁদের শেখানো হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১৪:৩২
Share:

ছবি: সংগৃহীত।

পাঠদান সংক্রান্ত বিষয়ে স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের আর্থ-সামাজিক সমস্যা কিংবা নীতিবোধের অভাব সংক্রান্ত সমস্যাও অনেক সময় পঠনপাঠনে প্রভাব ফেলে। তাই এই ধরনের সমস্যার সমাধান কী ভাবে করা যেতে পারে, সেই বিষয়টি নিয়ে একটি বিশেষ ডিপ্লোমা কোর্স করাবে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)। কোর্সের নাম ‘গাইডেন্স অ্যান্ড কাউন্সেলিং’।

Advertisement

তবে, শুধু পড়ুয়াদের সমস্যার সমাধানই নয়, শিক্ষক-শিক্ষিকাদের নিজেদের খেয়াল কী ভাবে রাখবেন, কী ভাবে কাজের চাপ সামলাবেন, সেই সমস্ত বিষয়ও এই ডিপ্লোমা কোর্সে শেখানো হবে। মোট এক বছরের জন্য হাতেকলমে প্রশিক্ষণ, ইন্টার্নশিপের পাশাপাশি, অনলাইনেও ক্লাস করার সুযোগ থাকবে। প্রশিক্ষণের জন্য নয়া দিল্লি, ভুবনেশ্বর, মাইসুরু, শিলং, ভোপাল এবং অজমেরের কার্যালয়ে উপস্থিত থাকতে হবে।

সংশ্লিষ্ট কোর্সের জন্য প্রতিটি কার্যালয়ে ৫০ জন অংশগ্রহণকারীদের ভর্তি নেওয়া হবে। হিন্দি এবং ইংরেজি ভাষায় ক্লাস করানো হবে। রাজ্য কিংবা কেন্দ্র দ্বারা নিযুক্ত শিক্ষকদের ৬,০০০ টাকা, কেন্দ্রের অর্থপুষ্ট সংস্থায় কর্মরত শিক্ষকদের ১৯,৫০০ টাকা, এবং বেসরকারি সংস্থার শিক্ষকদের ৩০,০০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে।

Advertisement

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। এর জন্য এনসিইআরটি-র ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে দেওয়া নির্দেশিকা দেখে নিতে হবে। ওই নির্দেশিকা মোতাবেক ৫ নভেম্বরের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। শিক্ষক-শিক্ষিকাদের মেধা এবং কর্মজীবনের অভিজ্ঞতার নিরিখে যোগ্যতা যাচাই করা হবে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement