Online registrations for Yuva Sangam

পড়ুয়াদের জনসংযোগের উৎকর্ষ বৃদ্ধি করতে বিশেষ কর্মসূচি আইআইইএসটি শিবপুরে

কেন্দ্রের ‘যুব সঙ্গম’-এর অধীনে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের ভিন রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে বিভিন্ন বিষয় শেখার সুযোগ করে দেবে আইআইইএসটি শিবপুর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৫:২২
Share:

‘যুব সঙ্গম’-এর ওয়েবসাইট থেকে সংগৃহীত ছবি।

তরুণ-তরুণীদের মধ্যে জ্ঞানের আদান-প্রদানের লক্ষ্যে কেন্দ্রের তরফে শুরু হয়েছে ‘যুব সঙ্গম’। দেশের বিভিন্ন রাজ্যের পড়ুয়ারা এই শিক্ষামূলক কর্মসূচিতে অংশগ্রহণের মাধ্যমে সংস্কৃতি, ঐতিহ্য, ইতিহাস এবং প্রযুক্তির নানা বিষয় শেখার সুযোগ পেয়ে থাকেন। এই কর্মসূচির পঞ্চম পর্যায়ের অনুষ্ঠানে রাজ্যের নোডাল ইনস্টিটিউট হিসাবে প্রতিনিধিত্ব করবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইইএসটি), শিবপুর।

Advertisement

শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় ব্যস্ত। ‘যুব সঙ্গম’-এর ফেসবুক পেজ থেকে সংগৃহীত ছবি।

আইআইইএসটি শিবপুরের তরফে ১৮ থেকে ৩০ বছর বয়সি পড়ুয়া ও কর্মরতদের এই অনুষ্ঠানে অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। প্রতিষ্ঠানের নির্বাচিত প্রার্থীদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) যোধপুরে গিয়ে থাকতে হবে। একই সঙ্গে, তাঁদের বিভিন্ন কর্মসূচির মাধ্যমে রাজস্থান সম্পর্কে অবগত করা হবে। একই ভাবে আইআইটি যোধপুরের তরফেও বাছাই করা অংশগ্রহণকারীরা আসবে আইআইইএসটি শিবপুরে।

এই কর্মসূচি নভেম্বর-ডিসেম্বর মাসে পাঁচ থেকে সাত দিন চলবে। ওই নির্দিষ্ট সময়ে পর্যটন, ঐতিহ্য, প্রগতি (উন্নয়ন), পারস্পরিক সম্পর্ক এবং প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। অংশগ্রহণকারীদের নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলতে হবে। এ সম্পর্কে জানতে ‘যুব সঙ্গম’-এর ওয়েবসাইটটি দেখে নিন।

Advertisement

একটি বিশেষ প্রদর্শনীতে অংশগ্রহণকারীরা। ‘যুব সঙ্গম’-এর ফেসবুক পেজ থেকে সংগৃহীত ছবি।

আইআইইএসটি শিবপুরের অ্যাকাডেমিক শাখার জয়েন্ট রেজিস্ট্রার এবং জনসংযোগ আধিকারিক নির্মাল্যকুমার ভট্টাচার্য জানান, ২১ অক্টোবর পর্যন্ত চলতি বছরের ‘যুব সঙ্গম’-এ অংশগ্রহণের আবেদন গ্রহণ করা হবে। মেধা এবং অভিজ্ঞতার নিরিখেই বেছে নেওয়া হবে প্রার্থীদের। এই শিক্ষামূলক কর্মসূচিটির মাধ্যমে সকল স্তরের পড়ুয়ারা বিশেষ ভাবে উপকৃত হবেন— এমনটাই আশা ওই আধিকারিকের।

প্রসঙ্গত, ‘যুব সঙ্গম’-এর চতুর্থ ধাপের কর্মসূচিতে ২২টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার জন অংশগ্রহণ করেছিলেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement