Data Analysis Courses

কোয়ান্টিটেটিভ ডেটা অ্যানালিসিস শিখতে চান? বিশেষ কোর্স করাবে আইআইটি খড়্গপুর

সেন্টার ফর টিচিং লার্নিং অ্যান্ড ভার্চুয়াল স্কিলিং-এর তরফে ১০ দিনের একটি কোর্সের মাধ্যমে ডেটা অ্যানালিসিসের বিভিন্ন বিষয় শেখানো হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৪:২০
Share:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুর। ছবি: সংগৃহীত।

ডেটা অ্যানালিসিসের ক্রমবর্ধমান চাহিদা গবেষণা কিংবা চাকরির ক্ষেত্রেও প্রাসঙ্গিক হয়ে উঠেছে। একই সঙ্গে এই বিষয়ের জন্য যে ধরনের সফট্অয়্যার ব্যবহার করে কাজ করতে হয়, তার কর্মপদ্ধতি শেখানোর জন্য বিভিন্ন ধরনের কোর্স করানো হয়ে থাকে। এমনই একটি স্বল্প সময়ের কোর্স ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফেও করানো হবে। মোট ১০ দিনের মধ্যে অংশগ্রহণকারীদের ক্লাস সম্পূর্ণ হবে। অনলাইনেই এই কোর্সের ক্লাস করার সুযোগ রয়েছে।

Advertisement

সংশ্লিষ্ট কোর্সের নাম ‘কোয়ান্টিটেটিভ ডেটা অ্যানালিসিস অ্যান্ড ইন্টারপ্রিটেশন ইউজ়িং এসপিএসএস’। প্রসঙ্গত, প্রতিষ্ঠানের অ্যাডভান্সড টেকনোলজি ডেভেলপমেন্ট সেন্টারের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর কৌশল কুমার ভগত জানিয়েছেন, স্ট্যাটিস্টিক্যাল প্যাকেজ়িং ফর দ্য সোশ্যাল সায়েন্স (এসপিএসএস) একটি সফট্অয়্যার, যা দিয়ে গবেষকেরা দ্রুত তথ্য বিশ্লেষণ করে থাকেন। প্রতিদিনের ক্লাসে সংশ্লিষ্ট সফট্অয়্যার ব্যবহার করে বিভিন্ন ধরনের স্ট্যাটিস্টিক্যাল টেস্ট কী ভাবে করা হয়, সেই টেস্টের তথ্য কী ভাবে সংগ্রহ করতে হয়— এই সমস্ত বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

তিনি আরও বলেন, “সার্বিক ভাবে গবেষণার মান উন্নয়নের লক্ষ্যেই এই ধরনের কোর্স করানো হয়ে থাকে। তাই কোর্সের ক্লাস মেডিক্যাল এবং এডুকেশন ক্ষেত্রের অধ্যাপক এবং শিক্ষাবিদরাও করাবেন। প্রতিদিন দু’ঘন্টা করে ক্লাস চলবে এবং অংশগ্রহণকারীরা সরাসরি কোর্স সংক্রান্ত যে কোনও বিষয়ে অধ্যাপকদের প্রশ্ন করার সুযোগ পাবেন। হাতেকলমে সফট্অয়্যার ব্যবহারের কৌশল সম্পর্কে শেখার সুযোগও থাকছে।”

Advertisement

আইআইটি খড়্গপুর-সহ দেবী অহল্যা বিশ্ববিদ্যালয় এবং দিল্লি এমসের বিশেষজ্ঞেরা অনলাইনে কোর্সের ক্লাস করাবেন। সংশ্লিষ্ট কোর্সটি ডেটা অ্যানালিসিস নিয়ে কাজ করছেন কিংবা ওই বিষয় নিয়ে গবেষণা করছেন বা পড়াশোনা করছেন, এমন ব্যক্তিরা করার সুযোগ পাবেন। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, কোর্স ফি বাবদ পড়ুয়াদের ২,৫০০ টাকা এবং কর্মরত ব্যক্তিদের ৩,০০০ টাকা জমা দিতে হবে। এখনও পর্যন্ত ১০ জন কোর্সের ক্লাস করার জন্য নাম নথিভুক্ত করেছেন।

অনলাইনে প্রকাশিত বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে ক্লিক করে আবেদন জমা দিতে হবে। নাম নথিভুক্তকরণ এবং আনুষঙ্গিক নথি ১২ সেপ্টেম্বরের মধ্যে পাঠাতে হবে। কোর্স ফি জমা দেওয়ার শেষ দিন ১৩ সেপ্টেম্বর। কোর্সের ক্লাস ১৫ সেপ্টেম্বর থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement