BVoc Admission 2024

সম্প্রচারমূলক সাংবাদিকতা নিয়ে পড়তে চান? কোথায় ভর্তি হবেন? কী ভাবে আবেদন করবেন?

ডিরোজিও মেমোরিয়াল কলেজের তরফে তিন বছরের ব্যাচেলর ইন ভোকেশন প্রোগ্রাম (বিভোক) ডিগ্রি অর্জনের সুযোগ দেওয়া হচ্ছে। ওই ডিগ্রির অধীনে ব্রডকাস্ট জার্নালিজ়ম, পাবলিক রিলেশনস এবং প্রিন্টিং অ্যান্ড বুক পাবলিশিং— এই তিনটি বিষয় পড়ানো হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৪ ১৬:৩৫
Share:

পড়ুয়াদের হাতেকলমে কাজ শেখানো হচ্ছে। নিজস্ব চিত্র।

সম্প্রচারমূলক সাংবাদিকতা শিখতে আগ্রহী? রাজ্যের কলেজেই ওই বিষয় নিয়ে পড়াশোনার সুযোগ রয়েছে। ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির অধীনস্থ ডিরোজিও মেমোরিয়াল কলেজের তরফে ব্রডকাস্ট জার্নালিজ়ম বিষয়ে ব্যাচেলর ইন ভোকেশন প্রোগ্রাম (বিভোক)-এ ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। উল্লিখিত বিষয়টি ছাড়াও পাবলিক রিলেশন এবং প্রিন্টিং অ্যান্ড বুক পাবলিশিং— সংশ্লিষ্ট ডিগ্রি কোর্সের অধীনে এই বিষয়গুলিও পড়ানো হবে। প্রতিটি বিভাগে ৫০ জন পড়ুয়াদের নিয়ে ক্লাস করানো হয়ে থাকে। পড়ুয়াদের জন্য অনলাইন এবং অফলাইনে ক্লাস করার সুযোগ থাকছে।

Advertisement

কারা আবেদন করতে পারবেন?

উল্লিখিত বিষয়ে যে কোনও বিষয়ে দ্বাদশ উত্তীর্ণ পড়ুয়া থেকে শুরু কর্মরত ব্যক্তিরা আবেদন করতে পারবেন। এ ছাড়াও দশম উত্তীর্ণ পড়ুয়ারাও ভর্তি হতে পারবেন, সে ক্ষেত্রে তাঁদের যে কোনও ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই)-এর শংসাপত্র থাকা প্রয়োজন। তবে, কেন্দ্রীয় ভাবে ‘ডুয়াল ডিগ্রি প্রোগ্রাম’ চালু হওয়ায় অন্য কোনও বিষয় নিয়ে স্নাতক স্তরে পাঠরত পড়ুয়ারাও এই বিভোক ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন। ভর্তি হওয়ার ক্ষেত্রে বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই।

Advertisement

ব্রডকাস্ট জার্নালিজ়মের ক্লাসে পড়ুয়ারা। নিজস্ব চিত্র।

কবে ক্লাস শুরু হয়েছিল?

২০১৫ সালে ইউজিসি কমিউনিটি কলেজ হিসাবে ডিরোজিও মেমোরিয়াল কলেজকে বিভোক করানোর অনুমোদন দেয়। প্রথমে ব্রডকাস্ট জার্নালিজ়ম এবং প্রিন্টিং অ্যান্ড বুক পাবলিশিং বিষয়টি চালু হয়েছিল। পরবর্তী কালে ইউজিসি অনুমোদন দেওয়ায় ২০১৮ সালে পাবলিক রিলেশনের ক্লাস শুরু হয়।

ক্লাস সম্পর্কিত অন্যান্য তথ্য:

কলেজের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) স্পনসরড কমিউনিটি কলেজ স্কিম অ্যান্ড বিভোক ডিগ্রি প্রোগ্রামের নোডাল অফিসার অনির্বাণ বসু রায়চৌধুরী জানিয়েছেন, এই তিনটি বিষয় নিয়ে কলেজের অধ্যাপকদের সঙ্গে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের বিভিন্ন প্রতিষ্ঠানের বিশেষজ্ঞেরাও ক্লাস নিয়ে থাকেন। তবে, শুধুমাত্র থিয়োরি নয়, হাতেকলমে কাজ শেখানো এবং অন জব ট্রেনিংয়ের মাধ্যমে কর্মদক্ষতা বৃদ্ধির বিষয়টিতেও সমান ভাবে নজর দেওয়া হয়। তবে কাজের জন্য আলাদা করে ভিএফএক্স এবং গ্রাফিক্সের খুঁটিনাটিও শেখানো হয়ে থাকে।

তিনি আরও বলেন, “হাতে কলমে শেখা এবং দক্ষতা বৃদ্ধির সুযোগ থাকায় বিভোক করার প্রতি বর্তমানে দ্বাদশ উত্তীর্ণ পড়ুয়াদের আগ্রহ অনেক বেশি। কারণ কেন্দ্রে অনুমোদন অনুযায়ী, এই ডিগ্রি কোর্সে উত্তীর্ণ পড়ুয়ারাও স্নাতকোত্তর স্তরে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। পাশাপাশি, বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি পাওয়ার ক্ষেত্রেও বিভোকের পড়ুয়াদের অগ্রাধিকার দেওয়া হয়। সে ক্ষেত্রে কর্মসংস্থানের সুযোগও বৃদ্ধি পেয়েল্য

ল্যাবের ক্লাস উপস্থিত পড়ুয়ারা। নিজস্ব চিত্র।

আবেদনের শর্তাবলি:

যদিও চলতি বছর ‘সেন্ট্রালাইজ়ড অ্যাডমিশন পোর্টাল’ চালু হওয়ায় আগ্রহীরা কী ভাবে এই ডিগ্রি কোর্সে ভর্তির আবেদন জানাবেন, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন। এ বিষয়ে নোডাল অফিসার জানিয়েছেন, কলেজের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমেই শুধুমাত্র আগ্রহীদের আবেদন জানাতে হবে। ১৮ জুলাই থেকে ৩০ অগস্ট পর্যন্ত ওই পোর্টাল চালু থাকবে। খবর, এখনও পর্যন্ত মোট ২৫টি আবেদন জমা পড়েছে। কোর্স ফি হিসাবে ৬,৫২০ টাকা ধার্য হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement