Kalyani University Admission 2024

কল্যাণী বিশ্ববিদ্যালয়ে লোককথা-সহ নানা বিষয়ে স্নাতকোত্তরের সুযোগ, শুরু ভর্তি প্রক্রিয়া

স্নাতকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই পড়ুয়াদের সংশ্লিষ্ট কোর্সগুলিতে ভর্তি নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৫৬
Share:

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

নদিয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া শুরু হবে। এই মর্মে সম্প্রতি বিজ্ঞপ্তি জারি হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। এর জন্য মঙ্গলবার থেকেই অনলাইনে আবেদন গ্রহণ করা হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ে যে সমস্ত বিষয়ে এমএ, এমএসসি, এমকম, এমলিবআইএসসি এবং এমআরএস ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে, সেগুলি হল— বাংলা, ইংরেজি, হিন্দি, সংস্কৃত, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, অর্থনীতি, সমাজবিদ্যা, লোককথা, বাণিজ্য, লাইব্রেরি এবং ইনফরমেশন সায়েন্স, লাইফলং লার্নিং অ্যান্ড এক্সটেনশন, বটানি, রসায়ন, পরিবেশ বিজ্ঞান, গণিত, মাইক্রোবায়োলজি, পদার্থবিদ্যা, শারীরবিদ্যা, রাশিবিজ্ঞান, প্রাণীবিদ্যা, বায়োকেমিস্ট্রি, বায়োফিজ়িক্স, মলিকিউলার বায়োলজি অ্যান্ড বায়োটেকনোলজি, ভূগোল, এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট, এডুকেশন, রুরাল স্টাডিজ়, কম্পিউটার সায়েন্স, ফুড অ্যান্ড নিউট্রিশন, ন্যানোসায়েন্স অ্যান্ড ন্যানোটেকনোলজি, জিনোম সায়েন্স এবং সাঁওতালি। এর মধ্যে বাংলা বিভাগে রয়েছে সর্বাধিক আসনসংখ্যা, ২৬৪টি।

বিভিন্ন বিষয়ের স্নাতকোত্তরে ভর্তির জন্য পৃথক যোগ্যতামান স্থির করা হয়েছে। এর মধ্যে বাংলায় স্নাতকোত্তরে ভর্তির আবেদন জানাতে পড়ুয়াদের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বাংলায় বিএ অনার্স ডিগ্রি থাকতে হবে। স্নাতকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই পড়ুয়াদের সংশ্লিষ্ট কোর্সগুলিতে ভর্তি নেওয়া হবে।

Advertisement

আগ্রহীদের এর জন্য মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। এর জন্য কোনও আবেদনমূল্য জমা দিতে হবে না। আগামী ১৭ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এর পর মেধাতালিকা প্রকাশ করা হবে ২০ সেপ্টেম্বর। এই বিষয়ে সমস্ত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement