Rooftop Garden

পড়ুয়াদের গাছের প্রতি ভালবাসা জাগিয়ে দিতে স্কুলেই ছাদ বাগান

প্রাথমিক পর্যায়ে ৩০০ বিভিন্ন প্রজাতির গাছ রোপণ করা হয়েছে। আগামী দিনে পরিকল্পনা রয়েছে, স্কুলে ৭০০ থেকে ৮০০ গাছ রোপণ করা হবে ছাদে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ২০:০০
Share:

স্কুলের ছাদে ফুল, ফল এবং ঔষধি গাছের বাগান। নিজস্ব চিত্র।

বিশ্ব উষ্ণায়নের যুগে আবহাওয়ার দ্রুত পরিবর্তন ঘটছে। যার প্রভাব মানবজীবনে সরাসরি এসে পড়ছে। তা থেকে পরিবেশকে বাঁচাতে স্কুলেই ‘ছাদ বাগান’ তৈরি করল দক্ষিণ কলকাতার যাদবপুর বিদ্যাপীঠ।

Advertisement

বিশ্ব উষ্ণায়ন ও দূষণের মাত্রা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। যার ফলে বাতাসে অক্সিজেনের ভারসাম্য নষ্ট হচ্ছে। বাড়ছে ক্ষতিকর গ্যাসের পরিমাণ। এর হাত থেকে রক্ষা করতে পারে একমাত্র সবুজায়ন। তার জন্য বৃক্ষরোপণ এবং বাগান তৈরি করা জরুরি। সে কারণেই যাদবপুর বিদ্যাপীঠে স্কুলের ছাদে পড়ুয়াদের সহযোগিতায় নানা ধরনের ফল, ফুল এবং ঔষধি গাছের বাগান তৈরি হয়েছে।

স্কুলের প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ্য বলেন, “পড়ুয়াদের মধ্যে গাছের প্রতি ভালবাসা তৈরি করা এবং বেশ কিছু ঔষধি গাছের উপকারিতা সম্পর্কে ধারণা দেওয়াই আমাদের মূল লক্ষ্য। পরিবেশ রক্ষার দায়িত্ব সকলের। আর স্কুল স্তর থেকে এই প্রবণতা থাকলে পরবর্তীকালে আরও বেশি উপকৃত হবে সমাজ। ”

Advertisement

আপাতত প্রাথমিক পর্যায়ে ৩০০ বিভিন্ন প্রজাতির গাছ রোপণ করা হয়েছে। আগামী দিনে পরিকল্পনা রয়েছে, স্কুলে ৭০০ থেকে ৮০০ গাছ রোপণ করা হবে ছাদে। ফলের মধ্যে আপেল, আঙুর, স্ট্রবেরি, পেয়ারা, আমলকি, ড্রাগন ফলের গাছ-সহ হরেক রকম ফলের বাগান তৈরি করা হবে। ঔষধি হিসেবে মালবেরি, অ্যালোভেরা, কালমেঘ এছাড়াও থাকছে অল স্পাইস গাছ, যা জামাইকা পেপার নামেও পরিচিত। ফুলের মধ্যে থাকছে ডালিয়া, হলুদ পলাশ, লজ্জাবতী, স্থলপদ্ম-সহ নানা প্রজাতির গাছ।

এই বাগানের কারণে স্কুল ভবন বা ছাদের যাতে কোনও ক্ষতি না হয়, তার জন্য লোহার স্ট্যান্ড করে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। গাছ বা বিভিন্ন ফুল-ফল সম্পর্কে ছাত্রদের ওয়াকিবহাল করার দায়িত্বে রয়েছেন স্কুলপড়ুয়া-সহ শিক্ষক শিক্ষিকাদের একটি দল। কর্মশিক্ষার শিক্ষকের তত্ত্বাবধানে শিক্ষক, শিক্ষাকর্মী ও পড়ুয়াদের নিয়ে গাছের দেখভাল ও বাগান পরিচালনার ভার দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement