B Ed Admission 2024

হুগলির সরকারি কলেজে বিএড-এ ভর্তি, আবেদন করবেন কী ভাবে?

দু’বছরের কোর্স এটি। প্রথম বছরের কোর্স ফি ১৪ হাজার টাকা, দ্বিতীয় বছরে চার হাজার টাকা জমা দিতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৪
Share:

হুগলি গভর্নমেন্ট ট্রেনিং কলেজ। ছবি: সংগৃহীত।

সরকারি কলেজে ব্যাচেলর অফ এডুকেশন (বিএড)-এ ভর্তির প্রক্রিয়া শুরু। সম্প্রতি হুগলি গভর্নমেন্ট ট্রেনিং কলেজ তাদের ওয়েবসাইটে বিএড-এ ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে।

Advertisement

২০২৪-২০২৬ শিক্ষাবর্ষের জন্য ভর্তি নেওয়া হবে। মোট আসন সংখ্যা রয়েছে ৫০টি। দু’বছরের কোর্স এটি। প্রথম বছরের কোর্স ফি ১৪ হাজার টাকা, দ্বিতীয় বছরে চার হাজার টাকা জমা দিতে হবে। বিএড-এর কোর্সটিতে বাংলা, ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, ভৌতবিজ্ঞান, জীবনবিজ্ঞান, গণিত এবং এডুকেশনের পাশাপাশি, সঙ্গীত বিষয় পড়ানো হবে। আবেদন করতে পারবেন ফ্রেশার এবং ডেপুটেড প্রার্থীরা। যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ৫০ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তীর্ণ হতে হবে। তবে, এই সুযোগ শুধুমাত্র পুরুষদের জন্য। বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখেতে পারেন।

কী ভাবে আবেদন করবেন?

Advertisement

হুগলি গভর্নমেন্ট ট্রেনিং কলেজর ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে। ১৯ সেপ্টেম্বর মেধাতালিকা প্রকাশিত হবে। ২৪ সেপ্টেম্বর প্রথম কাউন্সেলিং এবং ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। বিজ্ঞপ্তি অনুযায়ী ২২ অক্টোবর থেকে ক্লাস শুরু হবে। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে হুগলি গভর্নমেন্ট ট্রেনিং কলেজর ওয়েবসাইটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement