Admission in RBU

স্পেশাল এডুকেশনে বিএড-সহ আরও কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে

২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। পড়ুয়ারা সমস্ত কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫৫
Share:

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েকটি কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য এই আয়োজন। ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন পড়ুয়ারা।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ আর্টসের লাইব্রেরি এবং ইনফরমেশন সায়েন্স, স্পেশাল এডুকেশন, রবীন্দ্রসাহিত্য এবং পাণ্ডুলিপি ও লিপিবিজ্ঞানের বিভিন্ন কোর্সে ভর্তি হতে পারবেন। এর মধ্যে রয়েছে ইন্টিগ্রেটেড মাস্টার অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, মাস্টার অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, বিএড স্পেশাল এডুকেশন ইন ভিস্যুয়াল ইম্পেয়ারমেন্ট অ্যান্ড ইনক্লুসিভ এডুকেশন, বিএড স্পেশাল এডুকেশন ইন হিয়ারিং ইম্পেয়ারমেন্ট অ্যান্ড ইনক্লুসিভ এডুকেশন, ডিপ্লোমা ইন টেগোর লিটারেচার এবং পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানুস্ক্রিপ্টোলজি অ্যান্ড প্যালিয়োগ্রাফি। এর মধ্যে ইন্টিগ্রেটেড মাস্টার অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স প্রোগ্রামটি দু’বছরের।

কোর্সগুলিতে আবেদন করতে পারবেন ফ্রেশার এবং ডেপুটেড প্রার্থীরা। শিক্ষাগত যোগ্যতার মাপকাঠির ভিত্তিতে ভর্তির সুযোগ মিলবে। প্রতিটি কোর্সে ভর্তি হওয়ার জন্য পৃথক যোগ্যতা প্রয়োজন। সেগুলি জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

Advertisement

কী ভাবে আবেদন করবেন?

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘হোমপেজ’-এই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। তাতে দেওয়া তথ্য অনুযায়ী ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ৩ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ চলবে। এই বিষয়ে সবিস্তার তথ্য এবং শর্তাবলি জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement