PHD Admission 2024

বোস ইনস্টিটিউটে পিএইচডি-র সুযোগ, আবেদন করবেন কী ভাবে?

মোট আসন সংখ্যা ৪৯টি। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে স্নাতকোত্তর হতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৬
Share:

বোস ইনস্টিটিউট। ছবি: সংগৃহীত।

কেমিক্যাল সায়েন্স অথবা ফিজ়িক্যাল সায়েন্স নিয়ে উচ্চ স্তরে পড়াশোনা করতে চান? জেআরএফ হিসাবে কাজের অভিজ্ঞতা রয়েছে? তা হলে খোঁজ নিতে পারেন বোস ইনস্টিটিউটে। প্রতিষ্ঠানে রয়েছে পিএইচডি-র সুযোগ। সেই মর্মে তাঁদের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বলা হয়েছে, অনলাইনে জমা দেওয়া যাবে আবেদনপত্র।

Advertisement

কেমিক্যাল সায়েন্সেস, ফিজ়িক্যাল সায়েন্সেস এবং বায়োলজিক্যাল সায়েন্সেস বিভাগে গবেষণার সুযোগ থাকবে পিএইচডিতে। মোট আসন সংখ্যা ৪৯। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে স্নাতকোত্তর হতে হবে। অথবা, ইঞ্জিনিয়ারিং/ সায়েন্স/ টেকনোলজিতে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর সমতুল্য যোগ্যতা থাকা দরকার। প্রার্থীর বয়স ৩০ বছরের মধ্যে হতে হবে। এ ছাড়াও আরও কিছু প্রয়োজনীয় যোগ্যতা দরকার আবেদনের জন্য। সেগুলি জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে হবে।

কী ভাবে আবেদন করবেন?

Advertisement

বোস ইনস্টিটিউটের ওয়েবসাইটে ‘হোমপেজ’-এ সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ২৯ সেপ্টেম্বর আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই সংক্রান্ত সবিস্তার তথ্য এবং শর্তাবলি জানতে বোস ইনস্টিটিউটের ওয়েবসাইটটি দেখতে পারেন। যদি বিজ্ঞপ্তি সংক্রান্ত বিষয়ে কোনও সমস্যা হয়, তা হলে বিজ্ঞপ্তিতে দেওয়া মেল আইডিতে যোগাযোগ করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement