BHU Admission 2024

এমফার্মা পড়বেন? দু’বছরের কোর্সে ভর্তি নিচ্ছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়

এটি একটি ‘সেল্ফ ফিন্যান্স’ কোর্স। প্রতিষ্ঠানের তরফে ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে ভর্তি নেওয়া হবে। মোট আসন সংখ্যা রয়েছে ১৫টি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৪:২৩
Share:

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

ফার্মেসি বিষয়ে স্নাতকোত্তর পড়ার সুযোগ দিচ্ছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। সম্প্রতি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

Advertisement

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের জন্য শুরু হয়েছে মাস্টার অফ ফার্মেসি (এমফার্মা)-তে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া। এটি একটি ‘সেল্ফ ফিন্যান্স’ স্পেশাল কোর্স। প্রতিষ্ঠানের তরফে ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স, আয়ুর্বেদে ভর্তি নেওয়া হবে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর-সহ স্নাতক উত্তীর্ণ হতে হবে। এটি দু’বছরের কোর্স। মোট আসন সংখ্যা রয়েছে ১৫টি। প্রতি বছর ৭৫ হাজার টাকা করে কোর্স ফি জমা দিতে হবে।

আবেদন করবেন কী ভাবে?

Advertisement

আগ্রহীকে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র জমা দিতে হবে। ৩১ অগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। আবেদন গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর প্রার্থীদের প্রবেশিকা পরীক্ষা দিতে হবে। ওই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে মেধাতালিকার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। প্রবেশিকা পরীক্ষার অ্যাডমিট কার্ড ওয়েবসাইটে পাওয়া যাবে ৭ সেপ্টেম্বর থেকে। পরীক্ষা হবে ১৫ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement