B.Ed. Admission 2024

বিএড কোর্সে ভর্তি নেবে বর্ধমান বিশ্ববিদ্যালয়, কোন কোন বিষয় পড়ার সুযোগ রয়েছে?

বর্ধমান বিশ্ববিদ্যালের তরফে ৫০টি আসনে আগ্রহীদের ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৯
Share:

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ব্যাচেলর অফ এডুকেশন (বিএড) কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে ভর্তি সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে,ফ্রেশার এবং ডেপুটেড প্রার্থীদের জন্য মোট ৫০টি আসন বরাদ্দ করা হয়েছে।

Advertisement

ডেপুটেড প্রার্থী বলতে এখানে সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের পঞ্চম থেকে সপ্তম শ্রেণির শিক্ষক, যাঁরা এখনও প্রশিক্ষণ নেননি, কিন্তু কাজ করছেন, তাঁদের কথা বলা হয়েছে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রার্থীদের জন্য সংরক্ষিত আসন শূন্য থাকলে, ফ্রেশারদের ওই আসনে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে।

কোন কোন বিষয় নিয়ে পড়ার সুযোগ থাকছে?

Advertisement

১. লাইফ সায়েন্স গ্রুপ— প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা, ফিজ়িয়োলজি, বায়োটেকনোলজি, পুষ্টিবিদ্যা, মাইক্রোবায়োলজি, এনভায়রনমেন্টাল সায়েন্স

২. ফিজ়িক্যাল সায়েন্সেস গ্রুপ— পদার্থবিদ্যা, ইলেক্ট্রনিক্স, রসায়ন, বায়োকেমিস্ট্রি

৩. ম্যাথমেটিক্স গ্রুপ— গণিত, রাশিবিজ্ঞান, কম্পিউটার অ্যাপ্লিকেশন, কম্পিউটার সায়েন্স, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি

বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি শাখায় ৫০ শতাংশ নম্বর পেয়ে স্নাতকোত্তর অর্জন করেছেন, এমন ব্যক্তিরা আবেদনের সুযোগ পাবেন। আবেদনকারীদের বয়স ৩৮ বছরের মধ্যে হতে হবে।

ডেপুটেড প্রার্থীদের ১২,২৩০ টাকা এবং ফ্রেশার প্রার্থীদের ৪,৫৩০ টাকা অ্যাডমিশন ফি হিসাবে জমা দিতে হবে। ক্লাস শুরু হবে ২১ অক্টোবর। মেধার নিরিখেই সমস্ত প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে।

৫ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি হতে আগ্রহীদের আবেদন গ্রহণ করা হবে। ২০ সেপ্টেম্বর সম্ভাব্য মেধাতালিকা এবং প্রথম দফার কাউন্সেলিংয়ের দিন প্রকাশ করা হবে। দ্বিতীয় দফায় ২৪ অক্টোবর কাউন্সেলিং করানো হবে। সংশ্লিষ্ট বিষয়ে আরও জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement