প্রবেশিকা ছাড়াই রুরাল স্টাডিজ় নিয়ে ভর্তি হওয়ার সুযোগ রাজ্যের এই বিশ্ববিদ্যালয়ে

নৃতত্ত্ব, ভূগোল, অর্থনীতি, মনোবিদ্যা, বায়োকেমিস্ট্রির মতো কলা শাখারও বিভিন্ন বিভাগে স্নাতকোত্তর স্তরে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০৪
Share:

রুরাল স্টাডিজ়-এর ক্লাসে অধ্যাপকের সঙ্গে পড়ুয়ারা। ছবি: বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে সংগৃহীত।

যে কোনও বিষয়ে স্নাতকরা রুরাল স্টাডিজ় নিয়ে পড়ার সুযোগ পাবেন। ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটিতে এই বিষয়টি স্নাতকোত্তর স্তরে পড়ানো হয়। সম্প্রতি ওই বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ওই বিভাগে ৩৩টি আসন বরাদ্দ হয়েছিল। চলতি বছরে থাকছে মোট ৩৮টি আসন।

Advertisement

উল্লিখিত বিষয়টি ছাড়াও মোট ৩২টি বিষয় নিয়ে স্নাতকোত্তর স্তরে পড়ার সুযোগ পাবেন পড়ুয়ারা। বিষয়গুলি হল— নৃতত্ত্ব, ভূগোল, অর্থনীতি, মনোবিদ্যা, বায়োকেমিস্ট্রি, বাংলা, ইংরেজি, হিন্দি, ইতিহাস, ফুড অ্যান্ড নিউট্রিশন, অর্থনীতি, সাংবাদিকতা ও গণজ্ঞাপন, গণিত, ইলেক্ট্রনিক্স, এডুকেশন, বাণিজ্য, উদ্ভিদবিদ্যা, কম্পিউটার সায়েন্স, ফিল্ম স্টাডিজ়, রসায়ন, দর্শন, পদার্থবিদ্যা, ফিজ়িয়োলজি, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, সমাজবিদ্যা, প্রাণিবিদ্যা, উর্দু, আরবি,ম্যানেজমেন্ট অ্যান্ড মার্কেটিং, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স।

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, উল্লিখিত বিভাগের জন্য মোট ১,৭১৬টি আসন বরাদ্দ হয়েছে। বিষয়ভিত্তিক কোর্স ফি ৪,৬০০ টাকা থেকে শুরু করে ২৪,১৫০ টাকা। ২০২২ থেকে ২০২৪-এর মধ্যে কলা এবং বিজ্ঞান শাখার স্নাতকরা অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন।

Advertisement

মেধার নিরিখেই আবেদনকারীদের যোগ্যতা যাচাই করা হবে। তাই আলাদা করে কোনও প্রবেশিকায় বসতে হবে না। আবেদনের জন্য ৩ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত পোর্টাল চালু থাকবে। ২৪ সেপ্টেম্বর প্রকাশিত হবে মেধাতালিকা। ওই দিন থেকে ২ অক্টোবরের মধ্যে নথি যাচাইকরণ এবং ফি জমা দিয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। তার পরে ৩ অক্টোবর থেকে ক্লাস শুরু। এই বিষয়ে আরও জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement