CU UG Admission

হোম সায়েন্স নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ

কলকাতা বিশ্ববিদ্যালয়ে ফুড অ্যান্ড নিউট্রিশন এবং হিউম্যান ডেভেলপমেন্ট নিয়ে স্নাতক স্তরের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৭:১৫
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

২০২১ থেকে ২০২৪-এর মধ্যে উচ্চমাধ্যমিক উত্তীর্ণদের জন্য সুখবর। কলকাতা বিশ্ববিদ্যালয়ের হোম সায়েন্স বিভাগে স্নাতক স্তরের পড়াশোনা করার সুযোগ পাবেন তাঁরা। এই বিভাগে এ বার ফুড অ্যান্ড নিউট্রিশন এবং হিউম্যান ডেভেলপমেন্টে চার বছরের ব্যাচেলর অফ সায়েন্স (বিএসসি) অনার্স এবং অনার্স উইদ রিসার্চ পড়ানো হবে। কী ভাবে আবেদন জানাবেন, কারা ভর্তি হতে পারবেন, এই সমস্ত বিষয়ে রইল বিভিন্ন তথ্য।

Advertisement

উচ্চ মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ পড়ুয়ারা উল্লিখিত বিষয়গুলিতে স্নাতক স্তরে পড়ার সুযোগ পাবেন। তাঁদের ২০২১ থেকে ২০২৪-এর মধ্যে দ্বাদশ উত্তীর্ণ হতে হবে। তবে ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিল অফ ভোকেশনাল অ্যান্ড ট্রেনিং বা সমতুল প্রতিষ্ঠান থেকে দ্বাদশ উত্তীর্ণ প্রার্থীরা উল্লিখিত বিভাগে ভর্তি হওয়ার সুযোগ পাবেন না।

ফুড অ্যান্ড নিউট্রিশনের ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের রসায়নে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। আসন সংখ্যা ৭৭। হোম ম্যানেজমেন্ট নিয়ে যে সমস্ত পড়ুয়ারা দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, তাঁরাই হিউম্যান ডেভেলপমেন্ট নিয়ে স্নাতক স্তরে ভর্তির সুযোগ পাবেন। আসন সংখ্যা ৭১।

Advertisement

আগ্রহী পড়ুয়ারা অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ৩ জুন থেকে ১৮ জুন পর্যন্ত আবেদনপত্র জমা নেওয়া হবে। আবেদনমূল্য ১০০ টাকা। মেধাতালিকা প্রকাশিত হবে ২০ জুন। ভর্তি সংক্রান্ত অন্যান্য তথ্য জেনে নিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement