KU Admission 2024

ফোকলোর নিয়ে বিশেষ কোর্স করার সুযোগ দিচ্ছে কল্যাণী বিশ্ববিদ্যালয়

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের তরফে ফোকলোর, ট্যুরিজম অ্যান্ড কমিউনিটি ডেভেলপমেন্ট নিয়ে ছ’মাসের একটি সার্টিফিকেট কোর্স করানো হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১২:৫০
Share:

কল্যাণী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

স্নাতক এবং স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নদের জন্য সার্টিফিকেট কোর্স করার সুযোগ। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফোকলোর এবং ট্যুরিজম অ্যান্ড কমিউনিটি ডেভেলপমেন্ট নিয়ে ছ’মাসের একটি কোর্স করানো হবে।

Advertisement

সংশ্লিষ্ট কোর্সটি যে কোনও বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা করার সুযোগ পাবেন। তবে যাঁরা স্নাতক স্তরের পড়া সম্পূর্ণ করেছেন, তাঁরা এই কোর্সটিতে অংশগ্রহণের সুযোগ পাবেন। বিশ্ববিদ্যালয়ের তরফে কোর্স কোঅর্ডিনেটর জানিয়েছেন, মূল ক্লাসগুলি অনলাইনে করানো হবে। তবে ফিল্ড ওয়ার্কের জন্য অংশগ্রহণকারীদের বিভিন্ন স্থান পরিদর্শন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের তরফে আরও জানানো হয়েছে, এই কোর্সের ক্লাস সপ্তাহান্তে করানো হবে। প্রয়োজনে রবিবারও ক্লাস করতে হতে পারে। মোট ৪০ জনকে নিয়ে ক্লাস শুরু হবে। আগ্রহীদের এর জন্য অগ্রিম কোর্স ফি জমা দিতে হবে।

Advertisement

কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। ওই বিজ্ঞপ্তিতে দেওয়া নিয়ম মোতাবেক নির্দিষ্ট ব্যাঙ্কের পোর্টালে গিয়ে অনলাইনে ২,০০০ টাকা কোর্স ফি জমা দিতে হবে। টাকা জমা দেওয়ার রসিদটি ডাউনলোড করে বিজ্ঞপ্তিতে দেওয়া ফর্মের লিঙ্কে প্রবেশ করে আগ্রহীদের তা পূরণ করতে হবে।

ফর্ম পূরণ করতে কিংবা টাকা জমা দিতে কোনও সমস্যা হলে আগ্রহীরা শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, টাকা জমা দেওয়ার জন্য আনুষঙ্গিক নথি সঙ্গে নিয়ে সরাসরি বিশ্ববিদ্যালয়ে উপস্থিত থাকতে পারেন। বিশ্ববিদ্যালয়ের তরফে আবেদন জমা দেওয়ার বিষয়ে সহায়তা করা হবে। ১৭ জুনের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে। কারা কোর্সটি করার সুযোগ পাবেন, সেই নামের তালিকা ২১ জুন প্রকাশ করা হবে। ১ জুলাই ক্লাস শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement