BPEd Admission 2024

শারীরশিক্ষায় ডিগ্রি অর্জনের সুযোগ, রাজ্যের এই প্রতিষ্ঠানে শুরু ভর্তি প্রক্রিয়া

ব্যাচেলর ইন ফিজ়িক্যাল এডুকেশন (বিপিইডি) এবং মাস্টার অফ ফিজ়িক্যাল এডুকেশন (এমপিইডি)— এই দু’টি কোর্সে আগ্রহীরা ভর্তি হতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৫
Share:

প্রতীকী চিত্র।

শারীরশিক্ষায় স্নাতক হতে চান? কিংবা স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করতে আগ্রহী? কলকাতা বিশ্ববিদ্যালয় অধীনস্থ স্টেট ইনস্টিটিউট অফ ফিজ়িক্যাল এডুকেশন ফর উইমেন দিচ্ছে ভর্তি হওয়ার সুযোগ। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে ব্যাচেলর ইন ফিজ়িক্যাল এডুকেশন (বিপিইডি) এবং মাস্টার অফ ফিজ়িক্যাল এডুকেশন (এমপিইডি)— এই দু’টি কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement

বিপিইডি কোর্সে ভর্তি হতে আগ্রহীদের যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। ৫০ শতাংশ কিংবা তার বেশি নম্বর থাকা আবশ্যক। তবে স্নাতকে ইলেক্টিভ বিষয় হিসাবে শারীরশিক্ষা থাকলে ৪৫ শতাংশ নম্বর পেলেও এই কোর্সে ভর্তি হওয়ার সুযোগ থাকবে।

পাশাপাশি, কেন্দ্র স্বীকৃত স্কুল, কলেজ, জেলা, রাজ্য স্তরের ক্রীড়া প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় কিংবা তৃতীয় স্থান অর্জন করেছেন, এমন ব্যক্তিরাও ভর্তির আবেদন জানাতে পারবেন। তাঁদের বয়স ৩০ বছরের মধ্যে হওয়া বাঞ্ছনীয়। উল্লিখিত কোর্সের জন্য ৩০টি আসন বরাদ্দ করা হয়েছে।

Advertisement

এমপিইডি কোর্সে ভর্তি হওয়ার জন্য প্রার্থীদের হেলথ অ্যান্ড ফিজ়িক্যাল এডুকেশন বিষয়ে ব্যাচেলর অফ সায়েন্স (বিএসসি) ডিগ্রি থাকা প্রয়োজন। এ ছাড়া, শারীরশিক্ষায় স্নাতকরাও উল্লিখিত কোর্সে ভর্তি হওয়ার আবেদন জানাতে পারবেন। আবেদনের জন্য স্নাতক স্তরের পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকা বাঞ্ছনীয়। আবেদনকারীদের বয়স ৩৫ বছরের মধ্যে হতে হবে। মোট আসন সংখ্যা ২৫।

প্রবেশিকা এবং ফিজ়িক্যাল ফিটনেস টেস্টের মাধ্যমে আবেদনকারীদের মেধা এবং যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। এর জন্য তাঁদের ২ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে ফর্ম পূরণ করে আবেদন জানাতে হবে। ১১ সেপ্টেম্বর প্রবেশিকা এবং ১৪ সেপ্টেম্বর ফিজ়িক্যাল ফিটনেস টেস্টের জন্য প্রতিষ্ঠানে উপস্থিত থাকতে হবে বাছাই করা প্রার্থীদের।

সম্ভাব্য মেধাতালিকা ১৪ সেপ্টেম্বর সন্ধে ৬টার পরে প্রকাশ করা হবে। ১৫ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। বিশদ জানতে স্টেট ইনস্টিটিউট অফ ফিজ়িক্যাল এডুকেশন ফর উইমেনের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement