Samsung

আরও উত্তপ্ত স্যামসাং

সপ্তাহ খানেক ধরে কর্মীদের বিক্ষোভ-ধর্মঘটে তেতে রয়েছে দক্ষিণ ভারতে বৈদ্যুতিন সংস্থা স্যামসাং-এর কারখানা। সোমবার পরিস্থিতি আরও উত্তপ্ত হল পুলিশ ধর্মঘটীদের একাংশকে আটক করায়।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৪০
Share:

—প্রতীকী চিত্র।

মজুরি কম হওয়ার অভিযোগে সপ্তাহ খানেক ধরে কর্মীদের বিক্ষোভ-ধর্মঘটে তেতে রয়েছে দক্ষিণ ভারতে বৈদ্যুতিন সংস্থা স্যামসাং-এর কারখানা। সোমবার পরিস্থিতি আরও উত্তপ্ত হল পুলিশ ধর্মঘটীদের একাংশকে আটক করায়। অনুমতি না নিয়ে মিছিলের পরিকল্পনা করাই এর কারণ বলে জানানো হয়েছে। সংশ্লিষ্ট মহলের মতে, এই ঘটনা কর্মীদের ক্ষোভ বাড়িয়ে পরিস্থিতি আরও ঘোরালো করল।

Advertisement

সপ্তাহ খানেক ধরে তামিলনাড়ুর চেন্নাইয়ের কাছে স্যামসাং হোম অ্যাপ্লায়সেন্সের কারখানাটিতে কর্মীরা মজুরি বৃদ্ধির দাবিতে উৎপাদন বন্ধ রেখেছেন। ভারতে স্যামসাং-এর এই কারখানাটি থেকে সংস্থার আয় হয় ১২০০ কোটি ডলার (১,০০,৬৫৬ কোটি টাকা) অর্থাৎ এ দেশে তাদের বার্ষিক আয়ের প্রায় এক তৃতীয়াংশ। কর্মী সংখ্যা ১৮০০ জন। এর ১০০০ জনই ধর্মঘটে শামিল। মজুরি বৃদ্ধি ছাড়াও তাঁদের দাবি, কাজের সময়ের উন্নতি এবং সিটু সমর্থিত একটি ইউনিয়নকে স্বীকৃতি দেওয়া। সংস্থা এই বিষয়গুলি নিয়ে কর্মী এবং রাজ্য সরকারের সঙ্গে আলোচনা চালাচ্ছে। সংশ্লিষ্ট মহলের মতে, কেন্দ্র যখন ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের মাধ্যমে দেশে উৎপাদন বাড়াতে চাইছে, তখন এই ঘটনা উদ্বেগজনক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement