Upcoming IPO

চাষির বাড়ির ছেলে আনছেন ৩৪০ কোটির আইপিও! তালিকাভুক্তিতেই দ্বিগুণ হবে টাকা?

শেয়ারে লগ্নিকারীদের জন্য সুখবর। পুজোর মুখে আইপিও আনছে কেআরএন হিট এক্সচেঞ্জার অ্যান্ড রেফ্রিজারেটর লিমিটেড। রাজস্থানের এক কৃষিজীবী পরিবারের সন্তান তৈরি করেছেন এই সংস্থা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৩:০২
Share:

—প্রতীকী ছবি।

এ বার ইনিশিয়াল পাবলিক অফারিং বা আইপিও আনছেন এক কৃষক সন্তান। চলতি বছরের ২৫ সেপ্টেম্বর থেকে এতে আবেদন করতে পারবেন লগ্নিকারীরা। আইপিওটির আকার ৩৪০ কোটি টাকা বলে জানা গিয়েছে। এই আইপিও তালিকাভুক্তির দিনেই দ্বিগুণ রিটার্ন দেবে বলে আশাবাদী অধিকাংশ ব্রোকারেজ সংস্থা।

Advertisement

শেয়ারের দুনিয়ায় পা রাখতে চলা ওই সংস্থাটির নাম কেআরএন হিট এক্সচেঞ্জার অ্যান্ড রেফ্রিজারেটর লিমিটেড। সংস্থাটির প্রতিষ্ঠাতা সন্তোষকুমার যাদবের সাফল্যের কাহিনি কোনও রূপকথার চেয়ে কম নয়। খুব অল্প সময়ের মধ্যে বিদেশেও নিজের সংস্থার পণ্য রফতানি শুরু করেছেন তিনি।

বছর ৪৪-এর সন্তোষের জন্ম রাজস্থানের তিজারায়। চাষের উপর নির্ভর করেই সংসার চালাতেন তাঁরা বাবা। কৃষক পরিবারের সন্তান সন্তোষ প্রথম জীবনে চাকরি করতেন লয়েড ইলেকট্রিক অ্যান্ড ইঞ্জিনিয়ারিং নামের সংস্থায়। ২০১৩ সালে সেই কাজ ছেড়ে দিয়ে নিজের সংস্থা তৈরি করেন তিনি। প্রথমে এক লগ্নিকারীর সঙ্গে মরু রাজ্যেই মাইক্রো কয়েল অ্যান্ড রেফ্রিজারেটর নামের সংস্থা তৈরি করেন সন্তোষ।

Advertisement

২০১৭ সালে ওই সংস্থায় নিজের অংশীদারিত্ব বিক্রি করে দেন। এর পর কেআরএন হিট এক্সচেঞ্জার অ্যান্ড রেফ্রিজারেটর লিমিটেড তৈরি করেন সন্তোষ। এই সংস্থায় অ্যালুমিনিয়ান ও তামার কয়েল তৈরি হয়। যা ফ্রিজ বা শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র তৈরিতে কাজে লাগে। ২০১৮ সাল থেকে সন্তোষের সংস্থায় চলছে উৎপাদন। বর্তমানে দেশের ১৭টি রাজ্যে পণ্য সরবরাহ করে তাঁর সংস্থা। ভারতের বাইরে আমেরিকা, কানাডা, ইটালি ও জার্মানি-সহ মোট ন’টি দেশে তাঁদের সামগ্রী রফতানিও করে থাকে কেআরএন।

প্রতিষ্ঠার পর থেকে ব্যবসা বৃদ্ধি পাওয়ায় সন্তোষের সংস্থার রাজস্বের পরিমাণও লাফিয়ে লাফিয়ে বেড়েছে। চলতি বছরে যা ৩০৮.২৮ কোটিতে গিয়ে পৌঁছেছে। সেই সংস্থার আইপিও আনার খবরে লগ্নিকারীদের মধ্যে রয়েছে প্রবল উৎসাহ। আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এতে বিনিয়োগকারীরা আবেদন করতে পারবেন। আইপিওর মাধ্যমে সন্তোষের সংস্থা বাজার থেকে ৩৪১.৯৫ কোটি টাকা তোলার পরিকল্পনা করেছে। এর জন্য ১ কোটি ৫৫ লক্ষ ৪৩ হাজার শেয়ার ইস্যু করবে কেআরএন।

উল্লেখ্য, ১০ টাকার ফেসভ্যালুতে আইপিওটির প্রাইস ব্যান্ড ২০৯ থেকে ২২০ টাকা ধার্য করা হয়েছে। এর লটের আকার ৬৫। অর্থাৎ খুচরো লগ্নিকারীকে ন্যূনতম ১৪ হাজার ৩০০ টাকা বিনিয়োগ করতে হবে। সর্বোচ্চ ১৩টি লট কিনতে পারবেন তাঁরা। সে ক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ১ লক্ষ ৮৫ হাজার ৯০০ টাকা।

ইতিমধ্যেই গ্রে মার্কেটে সন্তোষের সংস্থার শেয়ারের দর চড়তে শুরু করেছে। সেখানে এর দাম উঠেছে ১১০ টাকা। আগামী ৩০ সেপ্টেম্বর এই আইপিও শেয়ার বরাদ্দ হবে। ৩ অক্টোবর বম্বে ও ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে সংশ্লিষ্ট কোম্পানির তালিকাভুক্তির রয়েছে সম্ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement