rupee slips low

রেকর্ড পতন টাকার দামে! ডলারের নিরিখে সর্বনিম্ন টাকা

ভারতীয় মুদ্রার এ ভাবে মূল্যহ্রাস হওয়ায় চিন্তার ভাঁজ পড়েছে আর্থিক বিশেষজ্ঞদের কপালে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৬:১৮
Share:

—প্রতীকী ছবি।

হু হু করে পড়ছে টাকার দর। ডলারের নিরিখে সর্বনিম্ন টাকার দাম। সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার (১৫ অক্টোবর) এক ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার মূল্য কমে দাঁড়িয়েছে ৮৪.০৭৫ টাকা। যা এ যাবৎ সর্বনিম্ন বলে দাবি করেছে সংবাদ সংস্থা। ভারতীয় মুদ্রার এ ভাবে মূল্যহ্রাস হওয়ায় চিন্তার ভাঁজ পড়েছে আর্থিক বিশেষজ্ঞদের কপালে। মঙ্গলবার সকাল ১১টা ২৫ মিনিট নাগাদ টাকার মূল্য ছিল ৮৪.০৭২৫ টাকা। সোমবারের নিরিখে যার পরিবর্তন ছিল সামান্যই।

Advertisement

সোমবার ডলারের নিরিখে টাকার দর ছিল ৮৪.০৬। এশীয় দেশগুলির মুদ্রায় পতনের কারণে ও বিদেশি ব্যাঙ্কগুলিতে ডলারের চাহিদা বৃদ্ধি পাওয়ায় টাকার মূল্য হ্রাস পেয়েছে বলে মনে করা হচ্ছে। সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, এক মাস আগে, ১২ সেপ্টেম্বর এক ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার দর পড়ে দাঁড়িয়েছিল ৮৩.৯৯ টাকায়। কিন্তু এর পরে আবার খানিক বেড়েছিল দর।

বিদেশি বিনিয়োগকারীরা গত ১০ দিনে প্রায় ৮০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করে দেওয়ার ফলে টাকার মূল্য হ্রাস পেয়েছে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞদের একাংশ। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধিও ভারতীয় মুদ্রার এই পতনের আরও একটি কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। ভারতীয় টাকায় লাভের অঙ্ক কমে গিয়েছে। শেয়ারের দরও পড়ছে গত কয়েক দিন ধরে। এর ফলে ডলারের নিরিখে টাকার দাম ক্রমেই কমছে। টাকার অবমূল্যায়ন আগামী দিনেও জারি থাকবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞদের একাংশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement