Dollar vs Rupee

ডলারের নিরিখে ফের পড়ল টাকার দাম, কেন দুর্বল হচ্ছে ভারতীয় মুদ্রা?

ডলারের নিরিখে আবারও দুর্বল হল ভারতীয় মুদ্রা। এক ডলারের দাম ৮৩.৯৯ টাকায় নেমে গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৮:২৭
Share:

—প্রতীকী ছবি।

ডলারের নিরিখে ফের কমল ভারতীয় টাকার দাম। সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার (১১ অক্টোবর) এক ডলারের বিপরীতে ৮৩.৯৯ টাকায় নেমেছে ভারতীয় মুদ্রা। দু’দিন আগেও যা ছিল ৮৩.৯৮ টাকা। ভারতীয় মুদ্রার মূল্যহ্রাস হওয়ায় চিন্তার ভাঁজ পড়েছে আর্থিক বিশেষজ্ঞদের কপালে।

Advertisement

চলতি বছরের ১২ সেপ্টেম্বর ডলারের বিপরীতে ৮৩.৯৯ টাকায় নেমেছিল ভারতীয় মুদ্রা। কিন্তু, তার পর এর দাম কিছুটা চড়েছিল। এ দিনও শেয়ার বাজার খোলার পর ডলারের নিরিখে ভারতীয় টাকার দাম ২ পয়সা বৃদ্ধি পায়। ফলে তা ৮৩.৯৬ টাকায় পৌঁছেছিল। তার পরই সেখান থেকে দর কমতে শুরু করে।

বিশেষজ্ঞদের দাবি, বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি ও ভারতীয় শেয়ার বাজার থেকে বিদেশি পুঁজি বেরিয়ে যাওয়ার কারণে ডলারের নিরিখে ভারতীয় মুদ্রার মূল্যহ্রাস হয়েছে। এই দু’য়ের জেরে দেশীয় মুদ্রায় লাভের অঙ্ক সীমিত হয়ে গিয়েছে। এ ছাড়া গত কয়েকদিন ধরেই শেয়ার সূচকে পতন দেখা যাচ্ছে। যা ডলারের বিপরীতে মুদ্রাকে শক্তিশালী করার ক্ষেত্রে অন্তরায় সৃষ্টি করেছে।

Advertisement

এ দিন আন্তঃব্যাঙ্ক বৈদেশিক মুদ্রা বাজার খোলার সময়ে ডলারের বিপরীতে ভারতীয় টাকার দাম ছিল ৮৩.৯৭ টাকা। বৃহস্পতিবার, ১০ অক্টোবর এর সর্বশেষ দর ছিল ৮৩.৯৮ টাকা। অন্য দিকে ছ’টি শক্তিশালী মুদ্রার নিরিখে ডলারের দামে ০.১১ শতাংশ পতন লক্ষ্য করা গিয়েছে। ডলারের অবমূল্যায়ণ আগামীদিনেও অব্যাহত থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের মধ্যে ব্রেন্ট ক্রুডের দাম ১.৪৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে এটি ব্যারেল প্রতি ৭৭.৭১ ডলারে পৌঁছে গিয়েছে। পাশাপাশি, বৃহস্পতিবার বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ৪,৯২৬.৬১ কোটি টাকা মূল্যের শেয়ার বিক্রি করেছেন বলে জানা গিয়েছে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement