Sensex Nifty Up

তথ্যপ্রযুক্তি, ব্যাঙ্কের স্টকের ঝোড়ো ব্যাটিং, লক্ষ্মীপুজোর মুখে চাঙ্গা বাজার

লক্ষ্মীপুজোর আগে লাফিয়ে বাড়ল বাজার। প্রায় ৮২ হাজারের মুখে পৌঁছে থামল সেনসেক্স। ২৫ হাজার ১০০ পেরিয়েছে নিফটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৬:২২
Share:

পুজোর মধ্যে প্রায় অধিকাংশ দিনই নিম্নমুখী ছিল শেয়ার সূচক। কিন্তু লক্ষ্মীপুজোর মুখে ফের চাঙ্গা বাজার। সপ্তাহের প্রথম কাজের দিনে প্রায় ৬০০ পয়েন্ট বাড়ল সেনসেক্স। ১৫০ পয়েন্টের বেশি বৃদ্ধি পেয়েছে নিফটি। ফলে সোমবার, ১৪ অক্টোবর বম্বে ও ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ দিন শেষে আরও এক বার যথাক্রমে প্রায় ৮২ হাজার ও ২৫ হাজারের গণ্ডি টপকেছে। যাতে লগ্নিকারীদের মুখের হাসি চওড়া হয়েছে।

Advertisement

এ দিন বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) খোলার সময়ে সেনসেক্স দাঁড়িয়েছিল ৮১,৫৭৬.৯৩ পয়েন্টে। যা দিনশেষে ৮১,৯৭৩.০৫-তে চলে আসে। অর্থাৎ বিএসইর শেয়ার সূচকে ৫৯১.৬৯ পয়েন্টের বৃদ্ধি লক্ষ করা গিয়েছে। যা প্রায় ০.৭৩ শতাংশ। দিনের মধ্যে সর্বোচ্চ ৮২,০৭২.১৭ পয়েন্টে উঠেছিল সেনসেক্স।

অন্য দিকে ২৫,০২৩.৪৫ পয়েন্টে খুলেছিল ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)। দিন শেষে যার সূচক নিফটি পৌঁছয় ২৫,১২৭.৯৫-তে। অর্থাৎ ১৬৩.৭০ পয়েন্ট ঊর্ধ্বমুখী হয়েছে এনএসইর লেখচিত্র। শতাংশের বিচারে যা ০.৬৬। এ দিন ১ হাজার ৯৫২টি শেয়ারের দর বেড়েছে। দাম পড়েছে ১ হাজার ৯১৯টি স্টকের। আর দর অপরিবর্তিত রয়েছে ১৪০টি শেয়ারের।

Advertisement

সোমবার নিফটিতে সবচেয়ে বেশি লাভবান হয়েছেন উইপ্রো, টেক মাহিন্দ্রা, এইচডিএফসি লাইফ, লার্সেন অ্যান্ড টুব্রো ও এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ার গ্রাহকেরা। আর সর্বাধিক লোকসানের মুখ দেখতে হয়েছে ওএনজিসি, মারুতি সুজুকি, টাটা স্টিল, বজাজ ফিন্যান্স ও আদানি এন্টারপ্রাইসেসের লগ্নিকারীদের। আশার কথা হল, ধাতু সংকর ও মিডিয়া— এই দু’টি ক্ষেত্র বাদ দিলে বাকি সমস্ত ধরনের সংস্থার শেয়ারের দর বৃদ্ধি পেয়েছে।

উল্লেখ্য, এ দিন তথ্যপ্রযুক্তি, ব্যাঙ্ক ও রিয়েল এস্টেট সংস্থাগুলির স্টকে এক শতাংশ বৃদ্ধি দেখা গিয়েছে। বিএসইতে মাঝারি পুঁজির সংস্থাগুলির শেয়ারে ০.৩ শতাংশ বৃদ্ধি দেখা গিয়েছে। ছোট পুঁজির সংস্থাগুলির কোনও উত্থান-পতন হয়নি। পাশাপাশি, বিএসইতে ২৪০টি স্টক ৫২ সপ্তাহে সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে। সেই তালিকায় রয়েছে আপটাস ভ্যালু, ওবেরয় রিয়্যালটি, টেক মাহিন্দ্রা, নেলকো ও এইচসিএল টেকনোলজিস।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement