Stock Market High

পাঁচ দিনের খরা কাটিয়ে ছুটল বাজার, ধনতেরসের আগে লগ্নিকারীদের পকেট গরম!

ধনতেরসের মুখে পাঁচ দিনের খরা কাটিয়ে ঘুরে দাঁড়াল শেয়ার বাজার। ফের ৮০ হাজারে উঠল সেনসেক্স। নিফটি পেরোল ২৪ হাজার ৩০০-র গণ্ডি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৬:২৫
Share:

—প্রতীকী ছবি।

ধনতেরসের আগে শেয়ারে লগ্নিকারীদের জন্য সুখবর। পাঁচ দিন পর অবশেষে ঘুরে দাঁড়াল বাজার। সপ্তাহের প্রথম কাজের দিনে সেনসেক্স ও নিফটির সূচকে বৃদ্ধি পাওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন বিনিয়োগকারীরা। এই ধারা বজায় থাকলে চলতি সপ্তাহে যে পকেটে মোটা টাকা আসবে তা বলাই বাহুল্য।

Advertisement

সোমবার, ২৮ অক্টোবর বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) বন্ধ হওয়ার পর দেখা যায় ৬০২.৭৫ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে সেনসেক্স। এ দিন ৮০,০০৫.০৪ পয়েন্টে পৌঁছে থেমে যায় এর ছোটাছুটি। অর্থাৎ ০.৭৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে বিএসইর সূচক। বাজার খোলার সময়ে সেনসেক্স দাঁড়িয়েছিল ৭৯,৬৫৩.৬৭-তে। দিনের মধ্যে সর্বোচ্চ ৮০,৫৩৯.৮১ পয়েন্টে উঠেছিল সেনসেক্স।

বিএসইর মতো এ দিন ঊর্ধ্বমুখী ছিল ন্যাশনাল স্টক এক্সচেঞ্জও (এনএসই)। এর শেয়ার সূচক নিফটি বৃদ্ধি পেয়েছে ১৫৮.৩৫ পয়েন্ট। দিন শেষে যা ২৪,৩৩৯.১৫ পয়েন্টে পৌঁছয়। অর্থাৎ ০.৬৫ শতাংশ চড়েছে এনএসইর শেয়ার সূচক। এ দিন ২৪,২৫১.১০ পয়েন্টে খুলেছিল নিফটি। দিনের মধ্যে সর্বোচ্চ ২৪,৪৯২.৬০-তে উঠেছিল এই সূচক।

Advertisement

ব্রোকারেজ ফার্মগুলির দেওয়া তথ্য অনুযায়ী, সোমবার মোট ২,৪৭০টি সংস্থার শেয়ারের দাম বেড়েছে। দর পড়েছে ১ হাজার ৩৫৭টি স্টকের। আর অপরিবর্তিত রয়েছে ১৫১টি শেয়ারের দাম। নিফটিতে লাভবান হয়েছেন শ্রীরাম ফিন্যান্স, আদানি এন্টারপ্রাইজেস, আইসিআইসিআই ব্যাঙ্ক, ইচের মোটরস্ এবং উইপ্রোর স্টকের লগ্নিকারীরা। অন্য দিকে দর কমায় লোকসান হয়েছে কোল ইন্ডিয়া, বজ়াজ অটো, অ্যাক্সিস ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক এবং হিরো মোটোকর্পের স্টকে বিনিয়োগকারীদের।

এ দিন অধিকাংশ সংস্থার শেয়ার সবুজ জোনে শেষ করেছে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির স্টকের দরে ৩.৮ শতাংশ ঊর্ধ্বগতি দেখা গিয়েছে। ধাতুসংকর এবং ফার্মা, মিডিয়া ও রিয়েল এস্টেট সংস্থাগুলির শেয়ারের দাম বেড়েছে যথাক্রমে ২.৫ ও এক শতাংশ। বিএসইতে ০.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে মাঝারি পুঁজির সংস্থাগুলির শেয়ার মূল্য। আর ছোট পুঁজির ক্ষেত্রে বৃদ্ধির পরিমাণ দাঁড়িয়েছে এক শতাংশ।

(বিশেষ দ্রষ্টব্য: শেয়ার বাজারে লগ্নি বাজারগত ঝুঁকি সাপেক্ষ। আর তাই বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই স্টকে বিনিয়োগ করুন। এতে আর্থিক ভাবে লোকসান হলে আনন্দবাজার অনলাইন কর্তৃপক্ষ কোনও ভাবেই দায়ী নয়।)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement