Market Price

ভোগ্যপণ্যের বাজারে আশা

ওনাম দিয়ে উৎসবের মরসুম শুরু হয়। শেষ হয় ধনতেরস এবং দীপাবলি দিয়ে। শিল্পের বক্তব্য, বিপণি থেকে তো বটেই, এ বছর অ্যামাজ়ন এবং ফ্লিপকার্টের মতো ই-কমার্স সংস্থাগুলি থেকেও বিপুল পরিমাণে কেনাকাটা করেছেন মানুষ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ০৮:৫৬
Share:

— প্রতীকী চিত্র।

বাড়িতে ব্যবহারযোগ্য দীর্ঘমেয়াদি ভোগ্যপণ্য এবং বৈদ্যুতিন পণ্যের বাজারে স্বস্তির হাওয়া। সংস্থাগুলির আশা, উৎসবের মরসুমে তাদের বিক্রিবাটা আগের বছরের তুলনায় ৩০% পর্যন্ত বাড়তে পারে। এখন পর্যন্ত লক্ষণ তেমনই।

Advertisement

ওনাম দিয়ে উৎসবের মরসুম শুরু হয়। শেষ হয় ধনতেরস এবং দীপাবলি দিয়ে। শিল্পের বক্তব্য, বিপণি থেকে তো বটেই, এ বছর অ্যামাজ়ন এবং ফ্লিপকার্টের মতো ই-কমার্স সংস্থাগুলি থেকেও বিপুল পরিমাণে কেনাকাটা করেছেন মানুষ। নিয়েছেন বিভিন্ন ধরনের ছাড় এবং ঋণের সুবিধা। কম দামের ভোগ্যপণ্য ও বৈদ্যুতিন পণ্যের বিক্রি বাড়লেও এ বার কার্যত চমকে দিয়েছে ৫১ ইঞ্চির থেকে বড় প্যানেলের টিভি, উচ্চ ক্ষমতাসম্পন্ন ওয়াশিং মেশিন, দুই দরজার ফ্রিজ়ের মতো দামি পণ্যের বিক্রি। আধুনিক প্রযুক্তি এবং কৃত্রিম মেধা (এআই) নির্ভর পণ্যের প্রতি ক্রেতাদের আগ্রহ বেড়েছে। সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, ধনতেরসে বিক্রি বৃদ্ধির হার সর্বোচ্চ জায়গায় পৌঁছতে পারে।

এলজি ইলেক্ট্রনিক্স ইন্ডিয়ার অন্যতম সিনিয়র ভিপি সঞ্জয় চিটকারা বলেন, ‘‘দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির শহরেও বিক্রি বেড়েছে।’’ গোদরেজ অ্যাপ্লায়্যান্সেসের বিজ়নেস হেড কমল নন্দীর কথায়, ‘‘ভাল বর্ষা উৎসবের বাজারকে উৎসাহিত করেছে। দামি পণ্যের বিক্রি বেশি বাড়লেও আমজনতার পণ্যের চাহিদাও ভাল।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement