TV Channels

কেব্‌ল টিভির ফি বদল, খরচ নিয়ে বহাল ধন্দ

ট্রাই তাদের নির্দেশিকায় জানিয়েছে, নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি হিসেবে গ্রাহকদের থেকে মাসে যে ১৩০-১৬০ টাকা নেওয়া হয়, তা তুলে নিতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ০৪:৩৮
Share:

—প্রতীকী চিত্র।

কেব্‌ল টিভির পরিষেবা সংস্থা বদল করলেও সেট-টপ বক্স বদলাতে হবে না গ্রাহককে। অদূর ভবিষ্যতেই এই নিয়ম চালু হতে চলেছে দেশে। সম্প্রতি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে টেলিকম নিয়ন্ত্রক ট্রাই। সেখানে বলা হয়েছে, এখন থেকে সংস্থাগুলিকে সেট টপ বক্স তৈরি করতে হবে সে ভাবেই। ট্রাইয়ের আরও নির্দেশ, গ্রাহকদের থেকে নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি নিতে পারবে না পরিষেবা সংস্থাগুলি।

Advertisement

সংশ্লিষ্ট মহলের একাংশের মতে, এই দুই নিয়ম চালু হলে খরচের ভার কিছুটা কমতে পারে আমজনতার। তবে কেব্‌ল পরিষেবা প্রদানকারীরা জানাচ্ছে, এর ফলে খরচে কিছুটা পরিবর্তন হতে পারে ঠিকই, কিন্তু ক্যাপাসিটি ফি-এর নিয়মের ফলে তা কমবে নাকি বাড়বে এখন বলা সম্ভব নয়। তাই ধন্দ একটা রয়ে গিয়েছে।

ট্রাই তাদের নির্দেশিকায় জানিয়েছে, নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি হিসেবে গ্রাহকদের থেকে মাসে যে ১৩০-১৬০ টাকা নেওয়া হয়, তা তুলে নিতে হবে। এর পরিবর্তে গ্রাহকের অবস্থান, পছন্দ, পে চ্যানেল এবং নিখরচার চ্যানেলের সংখ্যা ইত্যাদির উপরে নির্ভর করবে মাসুলের অঙ্ক। এই হিসাবের উপরে পরিষেবা প্রদানকারীরা সর্বাধিক ৪৫% পর্যন্ত ছাড় দিতে পারবে। আগে এই ছাড়ের পরিমাণ ছিল ১৫%।

Advertisement

কলকাতার এক কেব্‌ল পরিষেবা প্রদানকারী সংস্থার শীর্ষকর্তা জানান, ট্রাইয়ের নিয়মের ফলে নিশ্চিত ভাবেই কেব্‌লের মাসিক খরচে বদল হবে। তবে তা না কমে বেড়েও যেতে পারে। সেই আশঙ্কাই বেশি। তবে অভিন্ন সেট টপ বক্সের নিয়ম গ্রাহকদের সুবিধা বাড়াবে বলেই মত তাঁর।

উল্লেখ্য, প্রযুক্তিগত সমস্যার কথা বলে দীর্ঘদিন ধরেই অভিন্ন সেট-টপ বক্সের ব্যাপারে আপত্তি জানিয়ে আসছিল কেব্‌ল সংস্থাগুলি। কিন্তু সেই আপত্তিতে কান না দিয়ে সম্প্রতি ট্রাই তাদের নির্দেশ জারি করেছে। ওই কেব্‌ল কর্তা জানান, পরিষেবা প্রদানকারীদের পক্ষ থেকে কেন্দ্রকে যে দাবি জানানো হয়েছিল, তার কিছুটা মানা হলেও বেশ কয়েকটি অপূর্ণ রয়ে গিয়েছে। ফলে গ্রাহকদের কতটা সুবিধা হবে সেই প্রশ্নও তুলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement