সেনসেক্স ফের ২৬ হাজারের ঘরে

এক দিকে অপরিশোধিত তেলের দাম টানা কমতে থাকা, অন্য দিকে চিনের আর্থিক হাল খারাপ হওয়ার বিরূপ প্রভাব বিদেশের বেশ কিছু শেয়ার বাজারে পড়েছে বলে খবর সংবাদ সংস্থার। বর্তমান বিশ্বায়নের যুগে চিনের মতো দ্রুত উন্নয়নশীল দেশের আর্থিক পরিস্থিতির অবনতি হওয়ায় তার বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে বিশ্বের বেশ কিছু দেশের আর্থিক অবস্থার উপর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৫ ০৩:১৩
Share:

ছুটির মরসুমে ঝিমোতে থাকা শেয়ার বাজারে সোমবার কিছুটা উঠল সূচক। গত শুক্রবার ২৫ ডিসেম্বর বড়দিনের ছুটি এবং তার পর শনি ও রবিবার সাপ্তাহিক ছুটি কাটিয়ে এ দিন বাজার খোলার পরে সেনসেক্স ১৯৫.৪২ পয়েন্ট বেড়ে ফের ঢুকে পড়ল ২৬ হাজারের ঘরে। বাজার বন্ধের সময়ে সূচক এসে থিতু হয় ২৬,০৩৪.১৩ অঙ্কে। পাশাপাশি বেড়েছে নিফ্‌টিও। ৬৪.১০ পয়েন্ট বেড়ে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের ওই সূচক এসে দাঁড়ায় ৭,৯২৫.১৫ অঙ্কে।

Advertisement

শেয়ারের পাশাপাশি এই দিন বেড়েছে টাকার দামও। ডলারে টাকার মূল্য বৃদ্ধি পেয়েছে ২ পয়সা। যার ফলে এ দিন বিদেশি মুদ্রার বাজার বন্ধের সময়ে প্রতি ডলারের দাম ছিল ৬৬.১৯ টাকা।

তবে ভারতের বাজার বাড়লেও আন্তর্জাতিক ক্ষেত্রে এ দিন বিভিন্ন দেশের শেয়ার সূচকের মধ্যে অধিকাংশেরই মুখ ছিল নীচের দিকে। বড়দিন, আসন্ন নতুন বছরকে ঘিরে এখন চলছে উৎসবের মরসুম। এই সময়ে বিভিন্ন লগ্নি সংস্থার শীর্ষ কর্তারা ছুটি কাটান। তাই সাধারণত প্রতি বছরই এই সময়ে শেয়ার বাজারের গতি কিছুটা স্তিমিত থাকে।

Advertisement

এক দিকে অপরিশোধিত তেলের দাম টানা কমতে থাকা, অন্য দিকে চিনের আর্থিক হাল খারাপ হওয়ার বিরূপ প্রভাব বিদেশের বেশ কিছু শেয়ার বাজারে পড়েছে বলে খবর সংবাদ সংস্থার। বর্তমান বিশ্বায়নের যুগে চিনের মতো দ্রুত উন্নয়নশীল দেশের আর্থিক পরিস্থিতির অবনতি হওয়ায় তার বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে বিশ্বের বেশ কিছু দেশের আর্থিক অবস্থার উপর।

ভারতে এ দিন মূলত পড়তি বাজারে শেয়ার কেনার জেরেই সূচক উপরের দিকে উঠেছে। আগে বেশ কিছু দিন ধরে বাজার টানা পড়ার ফলে এই মুহূর্তে ব্লু চিপ-সহ বেশ কিছু ভাল সংস্থার শেয়ার আগের থেকে অনেক কম দামে পাওয়া যাচ্ছে। শেয়ার কেনার এই সুযোগই লগ্নিকারীরা কাজে লাগাচ্ছেন বলে বাজার সূত্রের খবর।

এ দিনও বেড়েছে ছোট ও মাঝারি মূলধনের সংস্থার (স্মল ক্যাপ, মিড ক্যাপ) শেয়ারের দাম। গত দু’বছর ধরেই শতাংশের হিসাবে নামী-দামি সংস্থার শেয়ারের থেকে ওই সব তুলনামূলক ভাবে ছোট সংস্থার শেয়ারে বিনিয়োগ করে ভাল মুনাফা করছেন লগ্নিকারীরা। বিশেষজ্ঞদের মধ্যেও অনেকেরই ধারণা, দেশের আর্থিক অবস্থার হাল ফেরার সঙ্গে তাল মিলিয়ে দ্রুত বাড়ার সম্ভাবনা রয়েছে ছোট ও মাঝারি মূলধনের সংস্থার শেয়ারের দাম। এই দিনও বম্বে স্টক এক্সচেঞ্জে ছোট মূলধনের সংস্থার সূচক বেড়েছে ০.৪৭%। পাশাপাশি মাঝারি মাপের মূলধনের সংস্থার সূচক বেড়েছে ০.১৪%। যে-সব শিল্প ক্ষেত্রে বিভিন্ন সংস্থার শেয়ার দর উল্লেখযোগ্য ভাবে বেড়েছে, তার মধ্যে স্বাস্থ্য পরিষেবা ছাড়াও রযেছে গাড়ি, ব্যাঙ্ক, বিদ্যুৎ এবং রাষ্ট্রায়ত্ত সংস্থা।

আগামী বৃহস্পতিবার চলতি মাসের আগাম লেনদেনের সেট্‌লমেন্টের দিন। বাজার সূত্রের খবর, যে-সব লগ্নিকারী হাতে শেয়ার না-থাকা সত্ত্বেও তা কিনে রেখেছেন, তাঁদের ওই দিন শেয়ার হস্তান্তর করতে হবে। তাই ওই সব লগ্নিকারীর মধ্যে শেয়ার কেনার বহর আগামী দু’দিন বাড়ার সম্ভাবনা আছে।

১১ বছরে সবচেয়ে নীচে তেল। লন্ডন থেকে সংবাদ সংস্থার খবর: অতিরিক্ত জোগানের জেরে সোমবার বিশ্ব বাজারে আরও নেমে গেল অশোধিত তেলের দর। ব্রেন্ট ক্রুড দাঁড়াল ব্যারেল পিছু ৩৫.৯৮ ডলারে, গত ১১ বছরের মধ্যে যা সব থেকে কম। এ দিন মার্কিন ক্রুডের দাম ছিল তুলনায় একটু বেশি, ব্যারেলে ৩৭.৪১ ডলার। সংশ্লিষ্ট সূত্রের খবর, তেলের দাম পড়তি দেখেও উৎপাদন কমাতে নারাজ সৌদি আরবের নেতৃত্বাধীন তেল রফতানিকারী দেশগুলির সংগঠন ওপেক। ফলে জোগান বাড়ছে, অথচ চাহিদা তলানিতে। ব্রিটেনে যেমন বড়দিন উপলক্ষে ছুটি চলায় ডিসেম্বরে তেল বিক্রি কমেছে। অক্টোবরে চাহিদা বাড়ার বদলে সরাসরি কমেছে গোটা ইউরোপে। আবার জনসংখ্যা কমে আসার জেরে এবং আবহাওয়া তুলনায় কিছুটা উষ্ণ হওয়ায় নভেম্বরে জাপানে তেল বিক্রি গত ৪৬ বছরের তলানি ছুঁয়েছে। এই সব কিছুর জেরে বাজারে জোগান বাড়তি। তাই দাম পড়ছে পণ্যটির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement