Sensex

উপরেই থাকল স্টকের গ্রাফ, বিশ্বকর্মা পুজোর মুখে কোথায় থামল সেনসেক্স-নিফটি?

বিশ্বকর্মা পুজোর মুখে দুরন্ত গতি বজায় থাকল সেনসেক্স ও নিফটির। গত সপ্তাহ থেকেই চাঙ্গা রয়েছে শেয়ার বাজার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৭
Share:

ফাইল চিত্র।

বিশ্বকর্মা পুজোর আগের দিনে শেয়ার বাজারের গ্রাফ আবারও ঊর্ধ্বমুখী। প্রায় ১০০ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে সেনসেক্স। অন্য দিকে, নিফটি ৫০ চড়েছে প্রায় ৩০ পয়েন্ট। চলতি সপ্তাহে এই ধারা বজায় থাকলে লগ্নিকারীদের পকেট যে মোটা টাকা আসবে, তা বলাই বাহুল্য।

Advertisement

সোমবার, ১৬ সেপ্টেম্বর বাজার খোলার সময় ৮২,৯৮৫.৩৩ পয়েন্টে দাঁড়িয়েছিল সেনসেক্স। এ দিন বাজার বন্ধের সময়ে বম্বে স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক পৌঁছয় ৮৩,১৮৪.৩৪ পয়েন্টে। অর্থাৎ সারা দিনে মোট ৯৭.৮৪ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে সেনসেক্স। যা ০.১২ শতাংশের সমান।

অন্য দিকে সপ্তাহের প্রথম কাজের দিনে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের শেয়ারের গ্রাফে ০.১১ শতাংশ বৃদ্ধি লক্ষ করা গিয়েছে। এ দিন বাজার খোলার সময়ে ২৫,৪০৬.৬৫ পয়েন্টে দাঁড়িয়েছিল নিফটি ৫০। যা দিনের শেষে ২৫,৪৪৫.৭০-এ পৌঁছয়। অর্থাৎ সারা দিনে ২৭.২৫ পয়েন্ট বেড়েছে নিফটি।

Advertisement

উল্লেখ্য, গত সপ্তাহেও চাঙ্গা ছিল শেয়ার বাজার। শেষ পাঁচ দিনে ১,৪৭৪.৪২ পয়েন্ট বেড়েছে সেনসেক্স। চলতি বছরের ১০ সেপ্টেম্বর বাজার খোলার সময়ে বম্বে স্টক এক্সচেঞ্জের এই শেয়ার সূচক ৮১,৫১৪.৩৬ পয়েন্টে দাঁড়িয়েছিল। এই সময়সীমার মধ্যে প্রায় ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে এই সূচক।

নিফটি ৫০ আবার গত পাঁচ দিনে ৩৮৯.৪০ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। ১০ সেপ্টেম্বর ২৪,৯৯৪.৩৫ পয়েন্ট নিয়ে খুলেছিল ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ। অর্থাৎ গত সপ্তাহ থেকে শুরু করে এ দিন পর্যন্ত নিফটি ৫০ বৃদ্ধি পেয়েছে ১.৫৬ শতাংশ।

৫২ সপ্তাহে সেনসেক্সের গ্রাফে সর্বোচ্চ ও সর্বনিম্ন সীমা দেখা গিয়েছে যথাক্রমে ৮৩,১৮৪.৩৪ এবং ৮,৮৯৩ পয়েন্ট। নিফটির ক্ষেত্রে যা ২৫,৪৪৫.৭০ এবং ১৮,৮৩৭.৮৫ পয়েন্ট। এ দিন ভাল রিটার্ন দিয়েছে মেটাল ও পাওয়ার স্টক। ভাল পারফরম্যান্স করেছে ব্যাঙ্ক নিফটিও।

(বিশেষ দ্রষ্টব্য: শেয়ার মার্কেটে লগ্নি বাজারগত ঝুঁকি সাপেক্ষ। আর তাই বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই স্টকে বিনিয়োগ করুন। এতে আর্থিক ভাবে লোকসান হলে আনন্দবাজার অনলাইন কর্তৃপক্ষ কোনও ভাবেই দায়ী নয়।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement