Share Bazar Down

দিনের সর্বোচ্চ বিন্দু থেকে হাজার পয়েন্ট পড়ল সেনসেক্স! চতুর্থীতেও রক্তাক্ত বাজার

টানা ছ’দিন ধরে লাল জোনে রয়েছে শেয়ার বাজার। চতুর্থীতে ইন্ট্রা ডে হাই থেকে হাজারের বেশি পড়ল সেনসেক্স। যা চিন্তায় ফেলেছে লগ্নিকারীদের।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১৬:৪৭
Share:

—প্রতীকী ছবি।

দুর্গোৎসব শুরু হলেও থামছে না শেয়ার বাজারের রক্তক্ষরণ। চতুর্থীতে দিনের সর্বোচ্চ বিন্দু বা ইন্ট্রাডে হাই থেকে ১ হাজার ৮৮ পয়েন্ট পড়েছে সেনসেক্স। ফলে দিন শেষে বম্বে স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক থেমেছে ৮১,০৫০ পয়েন্টে। অন্য দিকে ২৪,৭৯৫.৭৫-এ নেমেছে নিফটির লেখচিত্র।

Advertisement

সোমবার, ৭ অক্টোবর সপ্তাহের প্রথম কাজের দিনে ৮১,৮২৬.৯৯ পয়েন্টে খুলেছিল সেনসেক্স। এর পরই হু হু করে বাড়তে থাকে বম্বে স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক। বেলার দিকে একটা সময়ে সাড়ে ৪০০ পয়েন্ট বেড়ে ৮২,১৩৭.৭৭-এ পৌঁছেছিল সেটি। কিন্তু তার পরই নিম্নমুখী হয় লেখচিত্র। এদিন সব মিলিয়ে ৬৩৮ পয়েন্ট পড়েছে সেনসেক্স। যা প্রায় ০.৭৮ শতাংশ।

প্রায় এক ছবি দেখা গিয়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জেও। এদিন ২৫,০৮৪.১০ পয়েন্টে খোলে নিফটি। ইন্ট্রাডে হাইতে এই শেয়ার সূচক ২৫,১৪৩ পয়েন্টে পৌঁছেছিল। বাজার বন্ধ হওয়ার পর এর লেখচিত্রে ২১৯ পয়েন্টের পতন লক্ষ্য করা গিয়েছে। শতাংশের বিচারে যা ০.৮৭।

Advertisement

এই নিয়ে টানা ছ’দিন নিম্নমুখী রইল শেয়ার বাজার। যা লগ্নিকারীদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। প্রতিদিন গড়ে ৫ শতাংশ করে সেনসেক্স ও নিফটির লেখচিত্রে পতন এসেছে বলে জানা গিয়েছে। বিদেশি বিনিয়োগকারীরা এখানকার বাজার থেকে টাকা সরিয়ে নেওয়াই এই পতনের মূল কারণ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ওই টাকা চিনের শেয়ার বাজারে প্রবলভাবে ঢুকছে বলে খবর এসেছে।

ব্রোকারেজ ফার্মগুলির দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, অক্টোবরের প্রথম তিন সপ্তাহে ২৭ হাজার ১৪২ কোটি টাকা মূল্যের শেয়ার বিদেশি লগ্নিকারীরা তুলে নিয়েছেন। মঙ্গলবার, ৮ অক্টোবর জম্মু-কাশ্মীর ও হরিয়ানা বিধানসভা ভোটের ফল ঘোষণা করবে জাতীয় নির্বাচন কমিশন। যার উপর স্টক বাজারের উত্থান-পতন অনেকাংশে নির্ভর করবে বলে জানিয়েছে অধিকাংশ ব্রোকারেজ ফার্ম।

এ দিন বম্বে স্টক এক্সচেঞ্জে ভাল মুনাফা করেছে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, আইটিসি, ভারতী এয়ারটেল ও বজ়াজ ফিন্যান্স। অন্য দিকে লোকসান হয়েছে এনটিপিসি, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পাওয়ার গ্রিড কর্পোরেশন, ইন্ডাসইণ্ড ব্যাঙ্ক ও অ্যাক্সিস ব্যাঙ্কের শেয়ারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement