ISI and IISWBM Launch New Online Course

আইএসআই কলকাতা এবং আইআইএসডব্লিউবিএমের যৌথ উদ্যোগে শুরু হল নতুন পাঠক্রম

এই প্রথম বার এই দুই প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে এমন পাঠক্রম শুরু হচ্ছে। দশ সপ্তাহের এই পাঠক্রম যাঁরা শিল্পক্ষেত্রে কর্মরত, দশ সপ্তাহের এই পাঠক্রম তাঁদের দীর্ঘমেয়াদি এবং টেকসই, পরিবেশবান্ধব উন্নয়নের বিষয়ে শেখাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩৩
Share:

আইএসআইয়ে বৈঠক শেষে দুই প্রতিষ্ঠানের কর্তারা। ছবি: সংগৃহীত।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড বিজ়নেস ম্যানেজমেন্ট (আইআইএসডব্লিউবিএম) এবং ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের প্রযুক্তি-হাব ‘আইডিয়াস’ এর যৌথ উদ্যোগে শুরু হল নতুন পাঠক্রম। নয়া এই অনলাইন কোর্সটির নাম ‘ইএসজি (এনভায়রনমেন্টাল, সোশ্যাল অ্যান্ড গভর্ন্যান্স) অ্যান্ড সাসটেনেবিলিটি অ্যানালিটিক্‌স’। যাঁরা শিল্পক্ষেত্রে কর্মরত, এই উদ্যোগ তাঁদের দীর্ঘমেয়াদি, টেকসই এবং পরিবেশবান্ধব উন্নয়নের বিষয়ে শেখাবে।

Advertisement

এই প্রথম বার এই দুই প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে এমন পাঠক্রম শুরু হচ্ছে। দশ সপ্তাহের এই পাঠক্রম ভবিষ্যতে দেশের প্রবীণ ও নবীন প্রজন্মকে কাঁধে কাঁধ মিলিয়ে ব্যবসা এবং বৃহৎশিল্পের মতো পরিসরে স্থায়ী, উন্নয়নমূলক পরিকল্পনা নিতে উদ্বুদ্ধ করবে।

চলছে বৈঠক। ছবি: সংগৃহীত।

আইএসআই কলকাতায় আনুষ্ঠানিকভাবে পাঠক্রমটির বিষয়ে ঘোষণা করা হয়। সেখানে দুই প্রতিষ্ঠানের প্রতিনিধিরা সমঝোতা চুক্তিতে (মউ) স্বাক্ষর করেছেন। এর পরে দুই প্রতিষ্ঠানের শীর্ষ কর্তাদের মধ্যে গোল টেবিল বৈঠকও হয়। প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন বেঙ্গল চেম্বার ও আরপিএসজির সভাপতি গৌতম রায়। এ ছাড়াও, আইআইএসডব্লিউবিএমের ডিরেক্টর কৃষ্ণ এম আগরওয়াল ছিলেন। এ ছাড়াও ছিলেন আইএসআইয়ের ডিরেক্টর সঙ্ঘমিত্রা বন্দ্যোপাধ্যায়ও। বৈঠকে ইএসজি তথ্য সংগ্রহের ক্ষেত্রে উঠে আসা নানা প্রতিবন্ধকতার বিষয়ে আলোচনা হয়। এ ছাড়াও আলোচনা চলে টেকসই, পরিবেশবান্ধব উন্নয়নে প্রযুক্তির ভূমিকা নিয়ে।

Advertisement

বৈঠক শেষে দুই প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা (মউ) চুক্তি স্বাক্ষর করা হয়। আইডিয়াস-আইএসআইয়ের পক্ষ থেকে অগ্নিমিত্র বিশ্বাস এবং আইআইএসডব্লিউবিএমের তরফে অধ্যাপক সুজিত কুমার বসু ওই চুক্তিতে সই করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement