D Subbarao

উচ্ছ্বসিত হওয়ার কারণ নেই, মত সুব্বারাওয়ের

সুব্বারাওয়ের সতর্কবার্তা এসেছে অর্থনীতির ঘুরে দাঁড়ানো নিয়েও।

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২০ ০৩:৪৮
Share:

রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর ডি সুব্বারাও। —ফাইল চিত্র

যে দিন অর্থনীতির ঝিমুনির জন্য ব্যাঙ্কগুলিকে কাঠগড়ায় তুললেন মুখ্য আর্থিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যন, সে দিনই অনুৎপাদক সম্পদ বৃদ্ধি নিয়ে মোদী সরকারকে সতর্ক করলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর ডি সুব্বারাও। সুব্বারাওয়ের দাবি, বৃদ্ধির চাকায় গতি ফেরাতে খরচ করতে হবে কেন্দ্রকে। না-হলে ব্যাঙ্কগুলিতে অনুৎপাদক সম্পদের বোঝা আরও বাড়বে।

Advertisement

শুধু তা-ই নয়, এ দিন সুব্বারাওয়ের সতর্কবার্তা এসেছে অর্থনীতির ঘুরে দাঁড়ানো নিয়েও। প্রধানমন্ত্রী-সহ কেন্দ্রের নেতা-মন্ত্রীরা যখন বলছেন, অর্থনীতি চাঙ্গা হওয়ার সবুজ সঙ্কেত স্পষ্ট, তখন প্রাক্তন আরবিআই কর্তার যুক্তি, ওটা আনলক পর্বে আর্থিক কর্মকাণ্ড কিছুটা খোলার স্বাভাবিক প্রতিফলন। অর্থনীতি চাঙ্গা হওয়ার লক্ষণ তাকে বলা চলে না। যে কারণে মোদী সরকারের উচ্ছ্বসিত হওয়ার কোনও কারণ নেই।

সুব্বারাওয়ের বক্তব্য, ‘‘অতিমারির আগে থেকেই ঝিমোচ্ছিল অর্থনীতি। আর এখন যে হারে করোনা সংক্রমণ বাড়ছে এবং বিভিন্ন জায়গায় ছড়াচ্ছে, তা স্বল্প ও দীর্ঘ মেয়াদে আরও আশঙ্কার বার্তাই বয়ে আনে। তাই এখনই এতটা আশা করা উচিত নয়।’’ তাঁর মতে, ভারতের ঘুরে দাঁড়ানো অনেকটাই নির্ভর করছে করোনাকে নিয়ন্ত্রণে আনার উপরে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement