Foreign Investments

বাজেটের আগে বাড়ছে বিদেশি লগ্নি

বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রে জোট সরকার এলেও এখানে রাজনৈতিক স্থিতিশীলতা বহাল থাকবে বলে প্রত্যাশা করছে তারা। তার উপর এখানে শেয়ার বাজার লাগাতার চড়ছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ০৮:৫৩
Share:

—প্রতীকী চিত্র।

বাজেটের আর খুব বেশি দেরি নেই। তার আগে ভারতের শেয়ার বাজারের প্রতি আগ্রহ বাড়তে দেখা যাচ্ছে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির। গত ৪ জুন দেশে লোকসভা ভোটের ফল বেরনোর পর থেকেই শেয়ার কিনতে ঝাঁপিয়েছে তারা। ফলে এই মাসে তাদের লগ্নির অঙ্ক পৌঁছে গিয়েছে ২৬,৫৬৫ কোটি টাকায়। এর আগে এপ্রিল এবং মে, দু’মাসই এ দেশের শেয়ার বাজার থেকে পুঁজি তুলে নিতে দেখা গিয়েছিল ওই সব সংস্থাকে।

Advertisement

বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রে জোট সরকার এলেও এখানে রাজনৈতিক স্থিতিশীলতা বহাল থাকবে বলে প্রত্যাশা করছে তারা। তার উপর এখানে শেয়ার বাজার লাগাতার চড়ছে। ইতিমধ্যেই সেনসেক্স ৭৯ হাজারের ঘরে ঢুকে পড়েছে। বাজেটের আগে ৮০ হাজার ছুঁয়ে ফেলাও অসম্ভব নয়। ফলে মুনাফার এমন সুযোগ হাতছাড়া করতে চায় না তারা।

বাজার মহলের একাংশের বক্তব্য, ভোটের আগে অনিশ্চয়তায় মুখ ফিরিয়েছিল বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির পুঁজি। ভোটের ফল বেরনোর পরে রাজনৈতিক স্থিতিশীলতার খোঁজ পেয়ে ফেরে। এ বার তারা ধীরে ধীরে বাজেটে মন দেবে। বসে থাকবে সংস্কারের আশায়। সেই সঙ্গে এপ্রিল-মে-জুনে সংস্থাগুলির ত্রৈমাসিক আর্থিক ফল দেখার অপেক্ষাও শুরু হবে। কাজেই আগামী দিনে এই ক’টি বিষয়ের উপরে ভারতের বাজারে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির পুঁজি আসা বা না-আসা নির্ভর করবে বলেই মনে করছে তারা।

Advertisement


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement