GDP Growth

দু’সংখ্যার বৃদ্ধির জন্য সংস্কারের বার্তা

ৎপাদনের জরুরি কিছু শর্তের সংস্কার করলে তবেই ভারত জিডিপি বৃদ্ধির হারকে ১০ শতাংশের উপরে নিতে পারবে বলে বার্তা দিলেন আন্তর্জাতিক আর্থিক সংস্থা এডিবি-র মুখ্য অর্থনীতিবিদ অ্যালবার্ট পার্ক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ০৬:৪৫
Share:

—প্রতীকী চিত্র।

মাথায় দ্রুততম বৃদ্ধির অর্থনীতি হওয়ার শিরোপা। আর্থিক ব্যবস্থার কয়েকটি মাপকাঠিতে উন্নতি হচ্ছে। কিন্তু উৎপাদনের জরুরি কিছু শর্তের সংস্কার করলে তবেই ভারত জিডিপি বৃদ্ধির হারকে ১০ শতাংশের উপরে নিতে পারবে বলে বার্তা দিলেন আন্তর্জাতিক আর্থিক সংস্থা এডিবি-র মুখ্য অর্থনীতিবিদ অ্যালবার্ট পার্ক। এই সব শর্তের মধ্যে পড়ছে জমি, শ্রমের বাজার ইত্যাদি।

Advertisement

এক সাক্ষাৎকারে এ দেশে মানবসম্পদ, পরিকাঠামো এবং প্রযুক্তিতে আরও লগ্নির প্রয়োজনীয়তার কথাও বলেন পার্ক। দাবি করেন, আন্তর্জাতিক দুনিয়ার উৎপাদন এবং সরবরাহের অংশ হতে চাইলে ভারতকে নিয়ন্ত্রণ এবং ব্যবসার পরিবেশ সহজ করার উপরে জোর দিতে হবে। বিনিয়ন্ত্রণের মাধ্যমে শুল্ক সরল করা এবং কমিয়ে আনাও জরুরি। সেই সঙ্গে পরামর্শ, এ দেশে মানবসম্পদে আরও অনেক লগ্নি দরকার। কারণ, কর্মক্ষেত্রে শিক্ষার প্রয়োগ বিশ্বের সফল অর্থনীতিগুলির তুলনায় বেশ খারাপ।

পার্ক বলেছেন, বৈদ্যুতিন ও পোশাকের মতো উৎপাদন নির্ভর সামগ্রী রফতানির ক্ষেত্রে ভারতের অগ্রগতি এখনও সীমিত। এশিয়ার উন্নতি করতে থাকা অংশের মতো দ্রুত বাড়ছেও না। এ দেশ এশিয়ার দ্রুততম বৃদ্ধির অর্থনীতি হলেও ১০ শতাংশের বেশি আর্থিক বৃদ্ধি অর্জন করতে এই সব কিছুর পাশাপাশি পরিকাঠামো এবং আধুনিক প্রযুক্তিতে বিপুল লগ্নিও করতে হবে। যাতে উৎপাদনশীলতা এবং দক্ষতা বাড়ে।

Advertisement

সম্প্রতি চলতি অর্থবর্ষে ভারতে জিডিপি বৃদ্ধির পূর্বাভাস আগের ৬.৭% থেকে বাড়িয়ে ৭% করেছে এডিবি। বাড়তে থাকা সরকারি-বেসরকারি লগ্নি এবং চাহিদাই যার কারণ। রিজ়ার্ভ ব্যাঙ্কের অনুমানও এটাই। তবে তা গত অর্থবর্ষে সম্ভাব্য ৭.৬ শতাংশের কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement