Sister Nivedita University

বিশ্বমানের নার্সিং শিক্ষা প্রদানে প্রথম সারিতে ‘সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি’র ‘নার্সিং ইনস্টিটিউট’

‘সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়’ শুধু পেশাদার গড়ে তোলার কাজেই নিয়োজিত নয়, বরং এই প্রতিষ্ঠান সমাজের এবং মানুষের জন্য মানবতাবাদী চিন্তা ও চেতনার উন্নয়নেও যথেষ্ট গুরুত্ব দেয়।

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৫:৩৭
Share:

‘সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি’র ‘নার্সিং ইনস্টিটিউট’

'সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি' আধুনিক মানের শিক্ষা প্রদানে এখন উল্লেখযোগ্য নাম। ২০১৯ সালে ‘ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল’(INC) এবং ‘ওয়েস্ট বেঙ্গল নার্সিং কাউন্সিল (WBNC)’ -এর যৌথ অনুমোদন নিয়ে প্রতিষ্ঠিত হয় ‘সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি’র ‘স্কুল অফ নার্সিং।’

সেই সফরের মূল উদ্দেশ্যে হল, গবেষণাভিত্তিক ও উচ্চ মানের শিক্ষা প্রদান করা, যাতে রোগী এবং সমাজের সর্বস্তরের মানুষকে উন্নত পরিষেবা প্রদান করা যায়। সহযোগিতা ও সমন্বয়ই এই প্রতিষ্ঠানের একমাত্র শক্তি, যা তাদের আরও অনেক নতুন লক্ষ্য পূরণে প্রতিনিয়ত সহায়তা করে। ‘সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়’ শুধু পেশাদার গড়ে তোলার কাজেই নিয়োজিত নয়, বরং এই প্রতিষ্ঠান সমাজের এবং মানুষের জন্য মানবতাবাদী চিন্তা ও চেতনার উন্নয়নেও যথেষ্ট গুরুত্ব দেয়।

'সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়'-এ রয়েছেন যোগ্য ও অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী। এই প্রতিষ্ঠানে ‘আইএনসি’(INC) -র নির্দেশিকা অনুযায়ী ১:১০ অনুপাতে শিক্ষক ও পড়ুয়া সংখ্যা বজায় রাখা হয়েছে।

‘সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়’-এ বর্তমানে তিনটি কোর্স রয়েছে:

১. জেনারেল নার্সিং ও মিডওয়াইফারি (GNM)

কোর্সের সময়কাল- ৩ বছর, ডিপ্লোমা প্রদান করে ‘ওয়েস্ট বেঙ্গল নার্সিং কাউন্সিল’

২. বি.এসসি. নার্সিং

কোর্সের সময়কাল: ৪ বছর

৩. পোস্ট বেসিক বি.এসসি. নার্সিং

সময়কাল: ২ বছর

এ ছাড়াও শীঘ্রই শুরু হতে চলেছে ‘এম.এসসি. নার্সিং কোর্স।’ কোর্সের শেষে ডিগ্রি প্রদান করে ‘সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়’। এটি পশ্চিমবঙ্গের প্রথম মর্যাদাপূর্ণ বেসরকারি বিশ্ববিদ্যালয়, যা ‘আইএনসি’ থেকে নার্সিং ডিগ্রি প্রদানের অনুমোদনও পেয়েছে। পাশাপাশি এই প্রতিষ্ঠান নিয়মিত বিভিন্ন আলোচনাসভা, সম্মেলন এবং কর্মশালা আয়োজন করে, যাতে শিক্ষকমণ্ডলী প্রতিটি বিষয়ে আপডেট থাকতে পারেন।

এখানকার শিক্ষার্থীরা তাদের নির্ধারিত ব্যবহারিক কার্যক্রমের বিষয়গুলি অভিজ্ঞ শিক্ষকদের তত্ত্বাবধানে সম্পন্ন করে। এই প্রতিষ্ঠান ছাত্রছাত্রীদের দেয় বিশ্বমানের শ্রেণিকক্ষ, নার্সিং ল্যাব, হোস্টেল এবং পরিবহণের সুবিধা, যাতে তারা যথাযথ ভাবে উচ্চ মানের শিক্ষা গ্রহণ করতে সক্ষম হয়। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের আয়োজনে শিক্ষার্থীরা বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে, যা তাদের বিশ্ববিদ্যালয়ের মধ্যেই এক অন্য ধরনের পরিবেশ উপভোগ করার স্বাদ এনে দেয়। ‘সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়'-এর এই বিশেষ উদ্যোগ অন্যান্য নার্সিং প্রতিষ্ঠান থেকে তাদের স্বতন্ত্র করে। এ ছাড়াও এই প্রতিষ্ঠান শিক্ষার্থীদের আগ্রহ অনুযায়ী বিভিন্ন বিদেশি ভাষা শেখার সুযোগও দেয়।

প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীরা রেজিস্টার্ড নার্স হয়ে ওঠেন এবং পরবর্তীতে উচ্চতর পেশাগত বা শিক্ষা ক্ষেত্রে যাওয়ার জন্যে সুযোগ পান। পাশাপাশি সরাসরি বিভিন্ন সরকারি ও বেসরকারি চাকরিতেও প্রবেশ করার সুবিধা থাকে।

এই মুহূর্তে নার্সিং শিক্ষার জগতে এক বিশিষ্ট স্থান অধিকার করে আছে ‘সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়'-এর ‘নার্সিং ইনস্টিটিউট।’ সুতরাং, এই প্রতিষ্ঠান থেকে কোর্স সম্পন্ন করার পর, শিক্ষার্থীরা নিজেদের প্রমাণ করে বিভিন্ন মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানে প্রবেশ করেন। বর্তমানে এই বিশ্ববিদ্যালয় সারা ভারতের পাশাপাশি বিদেশেও শিক্ষার্থীদের চাকরির সুযোগ করে দিচ্ছে।

এই প্রতিবেদনটি ‘সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি’-র সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন