HP Ghosh Hospital

‘সেফ এন্ডোস্কোপি’ কী? সবিস্তার আলোচনায় চিকিৎসক অগ্নিভ দত্ত

চিকিৎসা বিজ্ঞানে ‘এন্ডোস্কোপি’ একটি অত্যাধুনিক পদ্ধতি বা রোগ নির্ণয়ের পরীক্ষা, যার মাধ্যমে গলা, খাদ্যনালী, পাকস্থলী ও ডিওডেনামের দ্বিতীয় অংশ পর্যন্ত পর্যবেক্ষণ করা যায়। কিন্তু ‘সেফ এন্ডোস্কোপি’ কী?

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ২৩:৩৪
Share:

প্রতীকী চিত্র

চিকিৎসার প্রয়োজনে মানবদেহের অভ্যন্তরস্থ কোনও অঙ্গ বা গহ্বরকে বাইরে থেকে একটি বিশেষ যন্ত্রের সাহায্যে পর্যবেক্ষণ করার প্রক্রিয়াকে ‘এন্ডোস্কোপি’ বলে। এই যন্ত্রে দু'টি নল থাকে যার সাহায্যে মানবদেহের ভিতরের কোনও অংশকে দেখা হয়। চিকিৎসা বিজ্ঞানে ‘এন্ডোস্কোপি’ একটি অত্যাধুনিক পদ্ধতি বা রোগ নির্ণয়ের পরীক্ষা, যার মাধ্যমে গলা, খাদ্যনালী, পাকস্থলী ও ডিওডেনামের দ্বিতীয় অংশ পর্যন্ত পর্যবেক্ষণ করা যায়। কিন্তু ‘সেফ এন্ডোস্কোপি’ কী?

এই প্রসঙ্গে সম্প্রতি আনন্দবাজার অনলাইনের সঙ্গে সাক্ষাৎকারে এইচ পি ঘোষ হাসপাতালের কনসালট্যান্ট গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট চিকিৎসক অগ্নিভ দত্ত বলেন, “ক্যামেরার সাহায্যে পেটের অভ্যন্তর যে পদ্ধতির মাধ্যমে দেখা যায়, তাকেই ‘এন্ডোস্কোপি’ বলে। ‘এন্ডোস্কোপি’ পদ্ধতির মাধ্যমে পেটের উপরের অংশকে দেখা হলে তাকে বলে ‘আপার জিআই এন্ডোস্কোপি’। কোলন বা রেকটামের ‘এন্ডোস্কোপি’কে ‘কোলনোস্কোপি’ বা ‘আপার জিআই এন্ডোস্কোপি’ বলে।"

'এন্ডোস্কোপি' নিয়ে সাধারণ মানুষ এখনও বেশ ভয়েই থাকেন। কিন্তু ভয়ের কোনও কারণ নেই। রোগীর সুরক্ষার কথা ভেবে এই পরীক্ষা করা হয় বলেই জানিয়েছেন চিকিৎসক দত্ত।

বিশদে জানতে নীচের লিঙ্কে ক্লিক করুন:

‘সেফ এন্ডোস্কোপি’ নিয়ে আলোচনায় চিকিৎসক অগ্নিভ দত্ত

তিনি আরও বলেছেন, ‘‘এন্ডোস্কোপি থেকে কোনও রকম রোগ ছড়ায় না। এটি সম্পূর্ণ নিরাপদ একটি পদ্ধতি। এ ছাড়াও এন্ডোস্কোপি চলাকালীন প্রতিনিয়ত রোগীকে মনিটর করা হয়। তাঁর সুবিধা অসুবিধার দিকটিও পুরোপুরি নজরে রাখা হয়। তাই এন্ডোস্কোপি নিয়ে ভয় পাওয়ার কোনও কারণ নেই। এইচ পি ঘোষ হাসপাতালে রোগীদের সুরক্ষা ও সুবিধার কথা মাথায় রেখেই এই পরীক্ষা করা হয়।”

হেল্পলাইন নম্বর: ০৩৩৬৬৩৪৬৬৩৪

এই প্রতিবেদনটি ‘এইচপি ঘোষ হাসপাতাল’—এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন