HP Ghosh Hospital

এইচ পি ঘোষ হাসপাতালে শিশুদের উন্নত চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে কী জানালেন শিশুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক সুব্রত চক্রবর্তী?

প্রত্যেক শিশু যাতে সঠিক চিকিৎসা পরিষেবা পায়, তা নিশ্চিত করতেই এইচ পি ঘোষ হাসপাতালের শিশু বিভাগ সাজানো হয়েছে অত্যাধুনিক পরিষেবায়।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৭
Share:

প্রতীকী চিত্র

শিশুদের অসুস্থতার বিষয়ে সব সময়েই একটু বেশি সাবধানতার প্রয়োজন হয়। কারণ প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কম। তাই তারা নানা ছোট বড় কারণে বিভিন্ন রকম শারীরিক সমস্যার সম্মুখীন হয়। অনেক সময়েই সঠিক রোগ নির্ণয় না হওয়া বা সঠিক ভাবে চিকিৎসা না হওয়ার জেরে খুব সামান্য রোগও জটিল আকার নিতে পারে। তাই বাবা-মায়েরা বেশিরভাগ সময়েই সন্তানের চিকিৎসা নিয়ে চিন্তায় থাকেন।

প্রত্যেক শিশু যাতে সঠিক চিকিৎসা পরিষেবা পায়, তা নিশ্চিত করতেই এইচ পি ঘোষ হাসপাতালের শিশু বিভাগ সাজানো হয়েছে অত্যাধুনিক পরিষেবায়। সম্প্রতি আনন্দবাজার অনলাইনকে দেওয়া এক সাক্ষাৎকারে হাসপাতালের সিনিয়র কনসালট্যান্ট, শিশুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক সুব্রত চক্রবর্তী জানিয়েছেন, “এইচ পি ঘোষ হাসপাতালের পরিকাঠামো, যেমন লোকবল এবং রোগীদের পরিষেবার জন্য ‘ইন্সট্রুমেন্টাল ব্যাকআপ’ খুবই উন্নত। সল্টলেকের প্রত্যেক শিশুরোগ বিশেষজ্ঞ যাঁরা হাসপাতালের পরিষেবায় সামিল, তাঁদের সকলের জন্যই এটি খুব আনন্দের বিষয়। এইচ পি ঘোষ হাসপাতালে উন্নত পেডিয়াট্রিক্স বিভাগ রয়েছে। পাশাপাশি ‘এনআইসিইউ’-এর ৩টি নার্সারি লেভেল ভেন্টিলেটর-সহ রোগীদের প্রয়োজনীয় পরিষেবা প্রদানে আধুনিক যন্ত্রপাতিও রয়েছে।”

বিশদে জানতে নীচের লিঙ্কে ক্লিক করুন:

শিশুরোগ চিকিৎসা পরিষেবা নিয়ে আলোচনায় বিশেষজ্ঞ চিকিৎসক সুব্রত চক্রবর্তী

চিকিৎসক সুব্রত চক্রবর্তী আরও বলেছেন, “সবচেয়ে বড় কথা হল এখানকার কর্তৃপক্ষ প্রাথমিক পরিষেবা অর্থাৎ প্রেসিডেন্ট এবং রেজিস্ট্রার লেভেলের স্বাস্থ্য পরিষেবাও খুব দক্ষতার সঙ্গে কার্যকরী করেছেন। এই হাসপাতালে ২৪ ঘণ্টা জরুরি পরিষেবা দেওয়া হয়, যা পেডিয়াট্রিক বিভাগের জন্য খুবই গুরুত্বপূর্ণ।”

এ ছাড়াও চিকিৎসক চক্রবর্তীর মতে, পুজোর সময় ডেঙ্গি এক প্রধান সমস্যা হয়ে দাঁড়ায়। অনেক মানুষ এতে অসুস্থ হয়ে পড়েন, বিশেষত শিশুরা। তাই পুজোর সময়ে এই রোগের প্রকোপ বৃদ্ধি পেলে বাচ্চাদের দিকে বিশেষ নজর দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। এই সব ক্ষেত্রে এইচ পি ঘোষ হাসপাতালের পরিষেবা খুবই ভাল।”

হেল্পলাইন নম্বর: ০৩৩৬৬৩৪৬৬৩৪

এই প্রতিবেদনটি ‘এইচপি ঘোষ হাসপাতাল’—এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন