HP Ghosh Hospital

ডায়ালিসিস-এর সময়ে কি ডায়ালাইজ়ার আবার ব্যবহার করা যায়? জানাচ্ছেন কিডনি বিশেষজ্ঞ সুনীল কুমার

কোনও কারণে কিডনি নষ্ট হলে কিডনির পরিবর্তে কৃত্রিম ছাঁকনি ব্যবহার করে শরীরে প্রবাহিত সমস্ত রক্ত ছেঁকে শরীর থেকে বর্জ্য বার করে দেওয়ার প্রক্রিয়াকে বলা হয় ডায়ালিসিস। যে কৃত্রিম ছাঁকনি দিয়ে এই প্রক্রিয়া সম্পন্ন করা হয়, তাকে বলা হয় ডায়ালাইজার।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ২৩:১৯
Share:

প্রতীকী চিত্র

কিডনি কাজ করা বন্ধ করে দিলে ডায়ালিসিস নেওয়া আবশ্যক হয়ে পড়ে। এই ডায়ালিসিস প্রক্রিয়ায় ডায়ালাইজ়ার ব্যবহার করা হয়। কোনও কারণে কিডনি নষ্ট হলে কিডনির পরিবর্তে কৃত্রিম ছাঁকনি ব্যবহার করে শরীরে প্রবাহিত সমস্ত রক্ত ছেঁকে শরীর থেকে বর্জ্য বার করে দেওয়ার প্রক্রিয়াকে বলা হয় ডায়ালিসিস। যে কৃত্রিম ছাঁকনি দিয়ে এই প্রক্রিয়া সম্পন্ন করা হয়, তাকে বলা হয় ডায়ালাইজার।

কোনও এক জন রোগীর ক্ষেত্রে ডায়ালাইজ়ার একাধিক বার পুনর্ব্যবহার করা যায়। অনেক সময়েই রোগীদের এবং তাঁদের পরিবারের একাধিক বার ডায়ালাইজার ব্যবহার করা নিয়ে অনেক দ্বন্দ্ব থাকে। কিন্তু এটা কি সত্যিই নিরাপদ?

এক জন রোগীর ক্ষেত্রে ডায়ালাইজ়ার একাধিক বার পুনর্ব্যবহার করা কী নিরাপদ? আলোচনায় চিকিৎসক সুনীল কুমার

এই বিষয়ে এইচ পি ঘোষ হাসপাতালের কনসাল্ট্যান্ট নেফ্রোলজি কিডনি প্রতিস্থাপন চিকিৎসক সুনীল কুমার বলেন, “ডায়ালাইজ়ার পুনর্ব্যবহারের ক্ষেত্রে তিনটি জিনিস মাথায় রাখা দরকার। প্রথমত, সংক্রমণ হবে কি না, দ্বিতীয়ত পরিষ্কার আগের মতো হবে কি না, যেমন প্রথমে ছিল এবং সর্বশেষ, প্রত্যেক রোগীর ক্ষেত্রে তার নাম লিখে যে ডায়ালাইজ়ার সংরক্ষণ করা হয়, সেই প্রক্রিয়ায় কোনও ত্রুটি হবে কি না!”

এই বিষয়ে সাধারণ মানুষের দ্বিধা নিয়ে তিনি বলেছেন, “কিছু কিছু ক্ষেত্রে ডায়ালাইজ়ার আবার ব্যবহার করলে সংক্রমণ হতে পারে। দ্বিতীয়ত, পরিষ্কার পুরোপুরি হয় না। আবার, ত্রুটি হওয়ারও আশঙ্কাও থাকে, নামের গণ্ডগোল হয়। তাই আমি পরামর্শ দেব নতুন ডায়ালাইজ়ার ব্যবহার করতে। সে ক্ষেত্রে ফলাফল ভাল হয়।”

হেল্পলাইন নম্বর: ০৩৩৬৬৩৪৬৬৩৪

এই প্রতিবেদনটি ‘এইচপি ঘোষ হাসপাতাল’—এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন