Ayodhya's first diwali after Ram Mandir Inaugration

রামমন্দির প্রতিষ্ঠার পরে অযোধ্যায় প্রথম দীপাবলি! কী কী চমক থাকছে পর্যটকদের জন্য?

রামমন্দির উদ্বোধনের পরে এ বছর সেখানে প্রথম দীপাবলি। অযোধ্যা রামলালা মন্দিরও এই উপলক্ষে একটি মেগা উদযাপনের আয়োজন করতে চলেছে।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১৬:৩০
Share:
০১ ০৮

২০২৪-এর জানুয়ারি মাস। ভারত-সহ গোটা দেশ দেখেছিল অযোধ্যার রামমন্দির স্থাপনের মহোৎসব। এ দেশ তো বটেই, পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে বিশিষ্ট ব্যক্তিরা এসেছিলেন মন্দির উদ্বোধনের ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকতে।

০২ ০৮

রামমন্দির উদ্বোধনের পরে এ বছর সেখানে প্রথম দীপাবলি। অযোধ্যা রামলালা মন্দিরও এই উপলক্ষে একটি মেগা উদযাপনের আয়োজন করতে চলেছে। তাই আয়োজনে কোনও রকম খামতি রাখতে চাইছে না মন্দিরের ট্রাস্টি বোর্ড।

Advertisement
০৩ ০৮

সূত্রের খবর, এ বছর দীপাবলি উদযাপনে শ্রীরামের জন্মভূমি ক্ষেত্র অযোধ্যা, মন্দির চত্বরে চাইনিজ লাইট-সহ যে কোনও চিনা সামগ্রীর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

০৪ ০৮

দীপাবলি উপলক্ষে রামলালার মূর্তি এবং লক্ষ্মণের মূর্তিকে পরানো হবে নতুন ডিজাইনার পোশাক। বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার মনীশ মলহোত্রকে ওই পোশাক ডিজাইনের ভার দেওয়া হয়েছে।

০৫ ০৮

মূল মন্দিরের পাশাপাশি পুরো চত্বর-সহ মূল সড়কের সবটাই সেজে উঠবে মাটির প্রদীপে। প্রায় দুই লক্ষেরও বেশি মাটির প্রদীপ দিয়ে দীপাবলির উৎসব হবে রাম মন্দিরে।

০৬ ০৮

এ ছাড়াও থাকছে একটি বিশেষ অনুষ্ঠান। বনবাস শেষে রাবণবধ করে রামের অযোধ্যায় ফিরে আসার দৃশ্য ভিডিয়োর মাধ্যমে তুলে ধরা হবে দর্শকদের সামনে।

০৭ ০৮

প্রতি বছর অযোধ্যার 'দীপোৎসব' অনুষ্ঠানটি অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠে। সেই অনুষ্ঠানের প্রথম দিনে প্রতি বারের মতো এ বছরও ২৫ লক্ষ মাটির প্রদীপ জ্বালিয়ে এক নতুন বিশ্ব রেকর্ড করার প্রস্তুতি নিচ্ছে রামলালা ট্রাস্ট।

০৮ ০৮

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই উদযাপনের হাত ধরে নতুন বিশ্ব রেকর্ড করতে চান। তাই এ বছর দীপাবলিতে ২৫ লক্ষ প্রদীপ জ্বালানোর এই আয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement