Durga puja 2024 Gadgets

পুজোর আগেই ঘরে আসুক নতুন টিভি - কেনার আগে কি কি জিনিস মনে রাখবেন?

পুজোর আগেই নতুন টিভি বাড়িতে নিয়ে আসতে চাইছেন? কেনার আগে অবশ্যই মাথায় রাখুন কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৯
Share:

প্রতীকী চিত্র

পুজো মানেই দারুণ সব থিমের রমরমা। এত পুজো দেখে ওঠার জন্য কয়েকটা মোটে দিন কোনও ভাবেই যথেষ্ট নয়। তাতে তুমুল ভিড়ে নাজেহাল হওয়া তো আছেই। মুশকিল আসান ঘরে বসেই ঠাকুর দেখার সহজ উপায় - টিভি। পুজোর আগেই নতুন টিভি বাড়িতে নিয়ে আসতে চাইছেন? কেনার আগে অবশ্যই মাথায় রাখুন কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

Advertisement

স্ক্রিনের মাপ

এখনকার দিনে সব টিভিই প্রায় স্মার্ট টিভি। নেটফ্লিক্স থেকে ইউটিউব কিংবা কেবল, সব কিছুই এক পর্দায়। তবে তার মানে এই নয় যে, সব সময়ে বড় স্ক্রিন সাইজেই আপনাকে টিভি কিনতে হবে। দেখতে যতই আকর্ষণীয় লাগুক, আপনার লিভিং রুমের মাপ এবং বাজেট দেখে তবেই টিভি কেনা উচিত। ৪৩ ইঞ্চি হোক কি ৬৫ ইঞ্চি, আগে দেখুন কোন মাপের স্ক্রিন আপনার ঘরে ভাল লাগছে এবং দেখতে সুবিধা হচ্ছে।

Advertisement

ছবির গুণগত মান

ছবির গুণগত মান টিভি দেখার অভিজ্ঞতাও বদলে দেয়। এলইডি, কিউএলইডি এবং ওএলইডি– এই শব্দগুলি নিশ্চয় শুনে থাকবেন। কিন্তু জানেন কি, টিভি কেনার আগে এই শব্দগুলি মাথায় রেখেই কেনা উচিত? এলইডি টিভি আসলে এলসিডি টিভির ভিন্ন সংস্করণ, যা ফ্লুরোসেন্ট বাল্বের পরিবর্তে এলইডি দ্বারা আলোকিত হয়। লক্ষ লক্ষ ক্ষুদ্র আলো একত্রে একটি এলইডি টিভি তৈরি করে। আপনার স্ক্রিনে এই এলইডি থেকে আলো একটি ছবি তৈরি করে। কিউএলইডি টিভিতে এলইডির বদলে কোয়ান্টাম ডটস থাকে, যা ছবিকে আরও উজ্জ্বল করে। ওএলইডি টিভি সাব-পিক্সেলের মাধ্যমে ছবি তৈরি করে, যেখানে প্রত্যেকটি পিক্সেল নিজেরাই আলো উৎপন্ন করে ছবিকে অনেক বেশি উজ্জ্বল করে তোলে। ওএলইডি টিভির দাম অনেক বেশি। আবার এলইডি দামে অনেকটাই সস্তা, কিন্তু ছবির গুণগত মান কিউএলইডি এবং ওএলইডির তুলনায় কম।

শব্দ

অন্য কোনও সাউন্ড সিস্টেম ব্যবহার করতে না চাইলে অবশ্যই টিভির সাউন্ড আগে দেখে নেবেন। বেশির ভাগ টিভিতেই শব্দ খুব ভাল হয় না। তাই যদি ছবির গুণগত মানের সঙ্গে মিল রেখে টিভির শব্দ চান, তবে হোম থিয়েটার অথবা সাউন্ড বার কিনে নিতে পারেন।

ইউএসবি এবং অন্যান্য সাপোর্ট

দেখবেন টিভিতে যেন ইউএসবি পোর্ট থাকে, যা পেন ড্রাইভ ব্যবহার করে আপনাকে গান শুনতে অথবা সিনেমা দেখতে সাহায্য করবে। পাশাপাশি দেখে নেবেন এইচডিআর এবং এইচডিএমআই সাপোর্টও যেন থাকে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement