Durgapuja in Hatibagan Sorbojonin

উত্তর কলকাতার ঐতিহ্য আজ অবলুপ্তির পথে, এই ‘প্রকরণ’কেই তুলে ধরেছে হাতিবাগান সর্বজনীন

পুরনো বাড়িগুলো কালের নিয়মে আসতে আসতে হারিয়ে যাবে, তা ভেঙে হয়ে উঠবে ফ্ল্যাট। হারিয়ে যাবে হাতে টানা রিক্সা, ট্রাম। আধুনিক জীবনের সঙ্গে পাল্লা দিয়ে মেনে নিতে হবে এই বদলের প্রক্রিয়াকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ২২:০৭
Share:

হাতিবাগান সর্বজনীনের প্রতিমা

উত্তর কলকাতা মানেই চোখের সামনে ভেসে ওঠে ঝুল বারান্দা, খড়খড়ির জানলা, ঝিল্লি, কিন্তু কালের নিয়মে আসতে আসতে হারিয়ে যাচ্ছে এই ঐতিহ্যও। আধুনিক জীবনের সঙ্গে পাল্লা দিয়ে মেনে নিতে হবে এই বদলের প্রক্রিয়াকে।

Advertisement

৯০ তম বর্ষে উত্তর কলকাতার সেই প্রক্রিয়াকেই তুলে ধরেছে হাতিবাগান সর্বজনীন 'প্রকরণ' থিমের মাধ্যমে। এই ভাবনাকে রূপদান করেছেন শিল্পী সুশান্ত পাল।

মণ্ডপ

পুরনো বাড়িগুলো কালের নিয়মে আসতে আসতে হারিয়ে যাবে, তা ভেঙে হয়ে উঠবে ফ্ল্যাট। হারিয়ে যাবে হাতে টানা রিক্সা, ট্রাম। প্রতিমাও বানানো হয়েছে ‘ফ্ল্যাট কালচার’কে মাথায় রেখে। মা রয়েছেন একা। তার সন্তান-সন্ততিরা অধিষ্ঠান করছেন নিজেদের জায়গায় আলাদা আলাদা ভাবে, কেউ তার সঙ্গে নেই। এমনকি মায়ের পিছনের চালচিত্রটিও অভিনব। সব দেবদেবীরা আলাদা জায়গায় রয়েছেন কিন্তু চালচিত্রে মা নেই। তিনি সম্পূর্ণ আলাদা, একা। সমাজ ও পারিবারিক বদলের এই ‘প্রকরণ’কেই সুন্দর করে ফুটিয়ে তুলেছে হাতিবাগান সর্বজনীন।

Advertisement

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement