Durga Puja 2024

মহালয়ার দিন ভুল করেও করবেন না এই কাজগুলি! হতে পারে অমঙ্গল

মহালয়ার দিন কিছু বিষয় অশুভ হিসেবে গণ্য হয়। কী কী বিষয় এড়িয়ে চলবেন এই বিশেষ দিনে, জেনে নিন।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৫:০৭
Share:
০১ ১১

মহালয়ায় পিতৃপক্ষের অবসান হয়ে দেবীপক্ষের সূচনা হয়। জ্যোতিষশাস্ত্র মতে এই দিন কিছু টোটকা মেনে চললে আমরা আমাদের ভাগ্যের হাল ফেরাতে পারি। আবার এমন কিছু কাজ রয়েছে যা এই দিন একেবারেই করা উচিত নয়। দেখে নেব কী সেই সব বিধি নিষেধ।

০২ ১১

১) এই দিন ভুল করেও চুল-দাড়ি এবং নখ কাটতে নেই। পুজোর আগে বিউটি পার্লারে গিয়ে নিজের চেহারা বদলে ফেলার ইচ্ছে হয় সকলেরই। কিন্তু, এই মহালয়ার দিন কিন্তু কোনও ভাবেই চুল দাড়ি নখ কাটবেন না।

Advertisement
০৩ ১১

এই দিন কাউকে কিছু ধার দেবেন না। মহালয়ার দিন কাউকে কিছু ধার দেওয়া ঠিক না। কাছের বন্ধু হলেও এই বিশেষ দিনে ধার না দেওয়াই ভাল।

০৪ ১১

৩) এই দিন বাড়িতে কোনও মাঙ্গলিক কাজ করবেন না। পুজো ইত্যাদি মাঙ্গলিক উৎসব এই দিন না করাই ভাল বলে মনে করা হয়।

০৫ ১১

৪) যদি নতুন কিছু কেনাকাটা করার প্রয়োজন থাকে, যেমন বাড়ি, গাড়ি, তা হলে এই দিন কিনবেন না। মহালয়ার দিন বড় কিছু কেনাকাটা করা উচিত নয়।

০৬ ১১

৫) বাড়িতে কোনও দরিদ্র ব্যক্তি যদি এই দিন আসেন, তা হলে কোনও মতেই তাকে খালি হাতে ফেরাবেন না। সাধ্যমতো তাকে সাহায্য করার চেষ্টা করবেন।

০৭ ১১

৬) নিরামিষ খাবার খাওয়ার দিকে নজর দিন। এই দিন নিরামিষ খাবার খাওয়া উচিত। আমিষ খাবার মহালয়ার দিন অবশ্যই পরিত্যজ্য।

০৮ ১১

যা কিছু এইদিন করা শুভ বলে গণ্য হয় - ১) মহালয়ার দিন যদি সম্ভব হয়, তা হলে বাড়িতে পাঁচ জন কিংবা সাত জন পুরোহিত সেবা করুন। এ ছাড়া বাড়িতে শিশুদের খাবার খাওয়াতে পারেন, সেটাও শুভ বলে মানা হয়।

০৯ ১১

২) এই দিন যে কোনও পশুপাখিকে খাবার খাওয়ানো খুব শুভ।

১০ ১১

৩) মহালয়ার দিন পূর্বপুরুষদের উদ্দেশে একটা তামার ঘটিতে কাঁচা দুধ, কালো তিল, আতপ চাল, সাদা ফুল এবং গঙ্গা জল মিশিয়ে বাড়ির কোনও ফাঁকা জায়গায় ঢেলে দিন। এই কাজটা কোনও জলাশয়েও করা যেতে পারে।

১১ ১১

৪) মহালয়ার দিন কোনও অসহায় মানুষকে তাঁর উপকারে লাগে এমন জিনিস দান করুন। এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement