Dhanteras 2024 Buying Guide

ঠিক সময়ে কিনলেই কেল্লা ফতে! ধনতেরসে ভাগ্য ফেরাতে কখন কিনতে হবে সোনা, রূপো, গাড়ি

সাধারণত ধনতেরসের দিন যে কোনও ধাতু– সোনা, রুপো, তামা, পিতল বা হিরের গয়না কিংবা যে কোনও ধাতব সামগ্রী কেনা শুভ বলে বিশ্বাস করেন অনেকেই। মনে করা হয়, এতে সংসারের সুখ-সমৃদ্ধি বৃদ্ধি পায়।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ২৩:৫২
Share:
০১ ১৩

ধনতেরস অর্থাৎ ধন ত্রয়োদশী। কৃষ্ণপক্ষের তেরো নম্বর দিনে এই উৎসব পালিত হয় দেশ জুড়ে। এ বছর ধনতেরস ২৯ অক্টোবর ২০২৪, মঙ্গলবার পড়েছে।

০২ ১৩

দিনটিকে দীপাবলির সূচনা হিসেবেই ধরা হয়। সাধারণত ধনতেরসের দিন যে কোনও ধাতু– সোনা, রুপো, তামা, পিতল বা হিরের গয়না কিংবা যে কোনও ধাতব সামগ্রী কেনা শুভ বলে বিশ্বাস করেন অনেকেই। মনে করা হয়, এতে সংসারের সুখ-সমৃদ্ধি বৃদ্ধি পায়। এই দিনে যে কোনও যানবাহন, এমনকি ঝাঁটা কেনাকেও শুভ বলে ধরা হয়।

Advertisement
০৩ ১৩

এই বছরের ধনতেরসে সারা দিনে কখন কিনবেন কোন জিনিস? কোন জিনিস কোন সময়ে কিনলে অর্থভাগ্য উপচে পড়বে, জানেন কি?

০৪ ১৩

ধনতেরসের তিথি শুরু হচ্ছে ২৯ অক্টোবর সকাল ১০টা বেজে ৩১ মিনিটে।

০৫ ১৩

ধনতেরসের তিথি শেষ হচ্ছে ৩০ অক্টোবর দুপুর ১টা বেজে ১৫ মিনিটে।

০৬ ১৩

এই দিনেই বহু বাড়িতে লক্ষ্মী, কুবের এবং ধন্বন্তরীপুজোর রীতি রয়েছে। পুজোর শুভ সময় সন্ধে ৬.৩১ মিনিট থেকে রাত ৮.১৩ মিনিট পর্যন্ত। সব মিলিয়ে পুজোর জন্য পাওয়া যাবে এক ঘণ্টা একচল্লিশ মিনিট।

০৭ ১৩

নিয়ম অনুযায়ী ধনতেরসে সোনা, রুপো এবং বাসনপত্র কেনার প্রথাও প্রচলিত রয়েছে। পরিবারে সুখ-সমৃদ্ধি নিশ্চিত করতে এবং দেবী লক্ষ্মীর আশীর্বাদ পেতেই ধনতেরসের ‘শুভ সময়ে’ সোনা কেনেন বহু মানুষ।

০৮ ১৩

তবে শুধু ধাতু বা ধাতব পদার্থই নয়, বহু মানুষ বাড়ি এবং গাড়িও কিনে থাকেন। মনে করা হয়, এই দিন কোনও এই জিনিসগুলি কিনলে পরিবারে সমৃদ্ধি বজায় থাকে।

০৯ ১৩

এ বার প্রশ্ন হল, ঠিক কোন সময়ে সোনা বা গাড়ি কিনলে সৌভাগ্যের উদয় হয়?

১০ ১৩

ধনতেরসে সোনা কেনার শুভ সময় ২৯ অক্টোবর, মঙ্গলবার সকাল ১০টা ৩১ মিনিট থেকে ৩০ অক্টোবর বুধবার সকাল ৬টা ৩২ মিনিট পর্যন্ত। অর্থাৎ এই বছর ধনতেরসে সোনা কেনার জন্য সর্বমোট ২০ ঘন্টা ১ মিনিটের একটি ‘শুভ সময়’ পাওয়া যাবে।

১১ ১৩

ধনতেরসে ঝাড়ু, ইলেকট্রনিক সামগ্রী এবং গোটা ধনে কেনার রীতিও প্রচলিত রয়েছে। রৌপ্য মুদ্রা, লক্ষ্মী-গণেশমূর্তি ক্রয় করাও এই সময়টায় বিশেষ শুভ বলে মনে করা হয়।

১২ ১৩

এই বছর ধনতেরসে ‘ত্রিপুষ্কর যোগ’ তৈরি হচ্ছে। বিশ্বাস করা হয় যে এই যোগে যদি কোনও কাজ করা হয়, তা হলে তিন গুণ বেশি ফল মেলে। এই বছর ধনতেরসের দিন ‘ত্রিপুষ্কর যোগ’ থাকবে সকাল ৬টা ৩১ মিনিট থেকে শুরু করে থাকবে ১০.৩১ মিনিট পর্যন্ত।

১৩ ১৩

এই বছর ধনতেরসে গাড়ি কেনার শুভ সময় ৩০ অক্টোবর সকাল ৬টা ৩২ মিনিট থেকে দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত। এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement