Biriyani

পুজোয় ঠাকুর দেখার পাশাপাশি বিরিয়ানি চাই তো? কলকাতার সেরা দশটি বিরিয়ানি রেস্তরাঁর খোঁজ রইল এখানে

ঠাকুর দেখতে বেরিয়ে দুপুর বা রাতে তাই অনেকেরই বিরিয়ানি চাই-ই চাই! আর ঠিক সে জন্যই কলকাতার সেরা দশটি বিরিয়ানি রেস্তরাঁর হাঁড়ির খবর নিয়ে এল আনন্দ উৎসব।

Advertisement
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১৬:০৩
Share:
০১ ১০

মঞ্জিলাত রেস্টুরেন্ট- দক্ষিণ কলকাতার রুবি হাসপাতালের কাছে আনন্দপুরে এই রেস্তরাঁ। নবাব ওয়াজেদ আলি শাহের বংশধর মঞ্জিলাত ফতিমা এই রেস্তরাঁটির কর্ণধার। নবাব বংশের বিরিয়ানির রন্ধন প্রণালীর গুণে এই রেস্তরাঁ জনপ্রিয়তা অর্জন করেছে।

০২ ১০

অউধ ১৫৯০- দক্ষিণ কলকাতার জনপ্রিয় এই বিরিয়ানি রেস্তরাঁ তাদের অওয়ধি স্বাদের বিরিয়ানির জন্য বিখ্যাত। মশলার ঝাঁজ ও সুবাসের অপূর্ব মিশেলে এই বিরিয়ানি অত্যন্ত লোভনীয় অনেকের কাছেই। দেশপ্রিয় পার্ক, নাকতলা, বিবেকানন্দ পার্ক, বেহালা, সল্টলেক, কালিন্দি, সোদপুর-সহ বিভিন্ন জায়গায় এই রেস্তোরাঁর আউটলেট রয়েছে।

Advertisement
০৩ ১০

আরসালান- পার্ক সার্কাস সাত মাথার মোড়ে এই রেস্তরাঁর মূল আউটলেটি। এ ছাড়াও আছে বাঘা যতীন, গড়িয়া, নয়াবাদ, ডায়মন্ড হারবার, বিধান সরণি, সন্তোষপুর প্রভৃতি জায়গায়।

০৪ ১০

করিমস- মোগলাই খাবারের অন্যতম সেরা ঠিকানা করিমস। দিল্লি, মুম্বইয়ে তুমুল জনপ্রিয়তার পরে কলকাতাতেও খুলেছে তাদের শাখা। অল্প দিনের মধ্যেই এ শহরে বিরিয়ানি ও কবাবপ্রেমীদের মধ্যে এর জনপ্রিয়তা চোখে পড়ার মতো।

০৫ ১০

জ্যাম জ্যাম রেস্তোরাঁ- চিকেন, মটন এবং বিফ– এই তিন ধরনের বিরিয়ানিরই অন্যতম সেরা ঠিকানা হয়ে উঠেছে জ্যাম জ্যাম রেস্তোরাঁ।

০৬ ১০

ইন্ডিয়ান রেস্তরাঁ- বিরিয়ানির আর এক দুর্দান্ত ঠিকানা খিদিরপুরের ইন্ডিয়ান রেস্তরাঁ। বহু বছর ধরে বিরিয়ানিপ্রেমী মানুষকে অওয়াধি বিরিয়ানির স্বাদে মজিয়ে রেখেছে তারা।

০৭ ১০

বিরিয়ানি বাই কিলো- দম বিরিয়ানির অন্যতম সেরা ঠিকানা বিরিয়ানি বাই কিলো। হাণ্ডি বিরিয়ানির আকারে পরিবেশন করা হয় স্যালাড ও ঝোল সহযোগে। সুগন্ধি মশলা ও স্বাদের সুন্দর সংমিশ্রণ এই বিরিয়ানি।

০৮ ১০

সিরাজ- কলকাতা জুড়ে অজস্র আউটলেট নিয়ে কলকাতায় বিরিয়ানির আর এক সাবেক ঠিকানা। কতটা জনপ্রিয়, সে কথা নতুন করে না বললেও চলে!

০৯ ১০

জিশানঃ- পার্ক সার্কাস, বালিগঞ্জ-সহ নানা জায়গায় এই দোকানের বিরিয়ানি খাদ্যরসিকদের ভালবাসায় মোড়া। চিকেন, মটনের নানা ধরনের বিরিয়ানি আছে তাদের মেনুতে।

১০ ১০

দাদা বৌদি বিরিয়ানিঃ- ব্যারাকপুরের এই দোকান তরুণ প্রজন্মের কাছে ভীষণ জনপ্রিয়। মটন ও চিকেন, দুই ধরনের বিরিয়ানি পরিবেশন করে। স্বাদ ও গন্ধের যুগলবন্দি এই বিরিয়ানি এ বার পুজোয় আপনার লিস্টে থাকতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও গ্যালারি
Advertisement