Fish Fry in Kolkata

কলকাতার সেরা ৮ ফিশ ফ্রাইয়ের ঠিকানা, যেখানে এক বার হলেও ঢুঁ মারতেই হবে!

কলকাতার যে জায়গাগুলিতে জিভে জল আনা ফিশ ফ্রাই মেলে, তার মধ্যে জনপ্রিয় কিছু ঠিকানাকে সম্ভবত টেক্কা দেওয়া বেশ মুশকিল। থাকল তেমনই কয়েকটি দোকান-রেস্তরাঁর খোঁজ, যেখান থেকে এক বার হলেও ফিশ ফ্রাই খেতেই হবে।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৬
Share:

প্রতীকী চিত্র

কথায় বলে, মাছে-ভাতে বাঙালি। তা বলে শুধু মাছ-ভাত নয়, মাছের যে কোনও পদই বাঙালির মনের মতো। কেনাকাটা করতে গিয়ে হোক কিংবা অন্য কোনও কাজে, খিদে পেলে চটজলদি পেট ভরানোর মতো হাল্কা পদ হিসেবে কলকাতার ফিশ ফ্রাইয়ের জুড়ি নেই! কলকাতার যে জায়গাগুলিতে জিভে জল আনা ফিশ ফ্রাই মেলে, তার মধ্যে জনপ্রিয় কিছু ঠিকানাকে সম্ভবত টেক্কা দেওয়া বেশ মুশকিল। থাকল তেমনই কয়েকটি দোকান-রেস্তরাঁর খোঁজ, যেখান থেকে এক বার হলেও ফিশ ফ্রাই খেতেই হবে।

Advertisement

১) মিত্র ক্যাফে

১৯২০ সালে প্রতিষ্ঠিত কলকাতার এই রেস্তরাঁ তখন থেকেই বিখ্যাত তার ফিশ ফ্রাইয়ের জন্য। এ ছাড়াও এখানকার মাটন চপ, মাটন ব্রেন চপ, ফিশ কবিরাজি খুবই জনপ্রিয়।

Advertisement

ঠিকানা: ৪৭, যতীন্দ্র মোহন অ্যাভিনিউ, রাজা নবকৃষ্ণ স্ট্রিট, শোভাবাজার

২) বিজলি গ্রিল

কলকাতার বিজলি সিনেমা হলের পিছনে একটি ছোট্ট দোকান করে এর ব্যবসা শুরু। সেই সুবাদেই তার নাম ছিল বিজলি ফ্রাই, যা পরে বিজলি গ্রিল নামে খ্যাত হয়। এখানে কাসুন্দি ও গ্রিন সস সহযোগে পাতে পড়ে ফিশ ফ্রাই। সঙ্গী আলু চিপস।

ঠিকানা: ১২৪বি, সাদার্ন অ্যাভিনিউ, গোলপার্ক (নজরুল মঞ্চের বিপরীতে)

৩) শঙ্কর কেবিন

দক্ষিণ কলকাতার এই দোকান খুবই স্বল্প মূল্যে সুস্বাদু ফিশ ফ্রাইয়ের জন্য বিখ্যাত। সঙ্গে থাকে কাসুন্দি ও কাঁচা পেঁয়াজ।

ঠিকানা: ২২, ১ গড়িয়াহাট আরডি, গোলপার্ক

৪) আপনজন

কালীঘাট চত্বরে বহুচর্চিত এই দোকানটির ফিশ ফ্রাইয়ের জনপ্রিয়তা আকাশছোঁয়া। লোকের মুখে মুখে ফেরা এই ফিশফ্রাইয়ের খ্যাতি কলকাতার গণ্ডি পেরিয়েছে। দাম কিছুটা বেশির দিকে। তবে স্বাদেও ততটাই ভাল।

ঠিকানা: ৫৮ সদানন্দ রোড, কালীঘাট

৫) ভোজ কোম্পানি

বাঙালি হেঁশেলের স্বাদে মাতোয়ারা হতে অবশ্যই যেতে পারেন এই দোকানটিতে , এখানে অন্যান্য খাবারের পাশাপাশি ফিশ ফ্রাই খুবই জনপ্রিয়।

ঠিকানা: ৩০এ, মির্জা গালিব স্ট্রিট, এসপ্ল্যানেড

৬) চিত্তদার সুরুচি

ডেকার্স লেনের বিখ্যাত চিত্তদার দোকানে এক বারও পা রাখেনি, এমন খাদ্যরসিক পাওয়া ভার। এখানকার বিখ্যাত পকোড়া, কাটলেট, চাউমিন, রেজালার পাশাপাশি ফিশ ফ্রাইও খেয়ে দেখতে পারেন অবশ্যই।

ঠিকানা: ২, জেমস হিকি সরণি, এসপ্ল্যানেড

৭) নিরঞ্জন আগার

মার্বল টপ টেবিল এবং কাঠের চেয়ারে সাজানো ছোট্ট একটা দোকান। মাছ-মাংসের নানা সুস্বাদু পদের তালিকায় ফিশ ফ্রাইও বেশ জনপ্রিয়। কাসুন্দি ও স্যালাড সহযোগে খেয়ে দেখতেই পারেন।

ঠিকানা: ২৩৯/এ, চিত্তরঞ্জন অ্যাভিনিউ, গিরিশ পার্ক মেট্রো স্টেশনের পাশে

৮) ক্যাম্পারি

গড়িয়াহাটের এই ভিড়ে ঠাসা রেস্তরাঁয় ফিশ রোল এবং চিকেন কাটলেটের খ্যাতি শহরজোড়া। তবে ফিশ ফ্রাইও পিছিয়ে নেই কিন্তু!

ঠিকানা: ১৫৫বি, রাসবিহারী অ্যাভিনিউ, ডোভার টেরেস

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement