Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ সেপ্টেম্বর ২০২৪ ই-পেপার

গালিচায় আরব্য রজনীর গল্প শুনছে শহর কলকাতা

 ভাল প্রতিষ্ঠান থেকে কেনা গালিচা হতেই পারে আপনার বৈঠকখানার অঙ্গশোভা

Arpita Roy Chowdhury
কলকাতা ০৪ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৫০

আরব্য রজনীর না হোক, ভাল প্রতিষ্ঠান থেকে কেনা গালিচা হতেই পারে আপনার বৈঠকখানার অঙ্গশোভা। অনেকেই কার্পেট বা গালিচা কেনা থেকে দূরে থাকেন। বেশি দামের কথা ভেবে পিছিয়ে যান। তবে এক বার কিনলে কিন্তু বহু দিন আপনার গৃহসজ্জার অন্যতম অংশ হয়ে থাকবে গালিচা। কলকাতার বাজারে অনেক রকমের গালিচা পাওয়া যায়। পসরা থেকে বেছে নিন আপনার সাধ ও সাধ্যমতো। তবে কেনার সময়ে ভাল প্রতিষ্ঠান থেকে কিনবেন। বলা হয়, যদি কোনও কার্পেট পিছন দিকে সহজেই মুড়ে ফেলা যায়, তা হলে তার গুণমান ভাল নয়। তাই কেনার সময় পরখ করে নিতে ভুলবেন না। কম ঘনত্বের গালিচা কিনবেন না। তা হলে সেটি সহজেই কুঁচকে যাবে।

নিয়মিত পরিষ্কার করা কিন্তু গালিচা ভাল রাখার অন্যতম শর্ত। সপ্তাহে অন্তত দু’বার ভ্যাকুয়াম ক্নিনার দিয়ে গালিচা পরিষ্কার করুন। গালিচার নীচের মেঝেও পরিষ্কার রাখার চেষ্টা করুন। ভাল কার্পেট প্যাড আপনার গালিচার আয়ু বৃদ্ধি করবে। ফোম, ফাইবার, নাইলন-সহ বহু উপাদানে তৈরি হয় কার্পেট প্যাড। গালিচার মতো কার্পেট প্যাডও কিনুন ঘনত্ব দেখে। কতটা মোটা, তা দেখে নয়।

বছরে বা দু’বছরে এক বার কোনও পেশাদারকে দিয়ে গালিচা পরিষ্কার করিয়ে নিন। গালিচার কোনও জায়গা যদি ছিঁড়ে যায় সঙ্গে সঙ্গে সেলাই করিয়ে নিন। বেশি দেরি করলে কিন্তু ওটা ক্রমশ বড় হয়ে যাবে।

Advertisement

গালিচা বাঁচিয়ে রাখুন পোষ্যদের থেকেও। অনেক সময়েই পোষ্যরা গালিচার উপরে মূত্রত্যাগ করে ফেলে। সে ক্ষেত্রে সঙ্গে সঙ্গে গালিচা পরিষ্কার করুন। প্রথমে ভেজা কাপড় বা টিস্যু ওই জায়গার উপর চেপে ধরুন। তার পর এক কাপ ঈষদুষ্ণ জলে পৌনে এক চামচ হালকা ডিটারজেন্ট মেশান। তার পর ওই মিশ্রণে পেপার টাওয়েল ভিজিয়ে সেটা দিয়ে কার্পেটের নোংরা অংশ পরিষ্কার করুন। এর পর শুকনো পেপার টাওয়েল দিয়ে আবার জায়গাটি পরিষ্কার করে নিন। এ ভাবে ভেজা-শুকনো পদ্ধতি পুনরায় করুন অন্তত দু’বার। শেষে এক অংশ সাদা ভিনিগার এবং দুই অংশ জল মিশিয়ে তৈরি করুন মিশ্রণ। সেটা দিয়ে পরিষ্কার করে নিন। এর পর মোটা করে শুকনো পেপার টাওয়েল চাপিয়ে দিন কার্পেটের ওই অংশে। তার উপর বসান ভারী কোনও জিনিস। কিছু ক্ষণ পরে আবার নতুন করে পেপার টাওয়েল দিন। এ ভাবে করেই যেতে হবে, যত ক্ষণ না পেপার টাওয়েলগুলি কার্পেটে রাখার পরেও সম্পূর্ণ শুকনো থাকে।

জল ও ধূলিকণা দু’টিই গালিচার শত্রু। এদের থেকে দূরে রাখতেই হবে আপনার গালিচাকে। ভারতীয় সংস্কৃতিতে সাধারণত জুতো খুলেই অতিথিরা বৈঠকখানায় প্রবেশ করেন। কিন্তু যদি আপনার বাড়িতে সেই রীতি না থাকে, তা হলে দরজার বাইরে এমন পাপস রাখুন, যেখানে অতিথিরা জুতো থেকে ধুলো অনেকটাই ঝেড়ে ফেলতে পারবেন।

কার্পেটের কোনও অংশ পুড়ে গেলে বা মরচে পড়ে গেলে কুকি কাটার দিয়ে সেটা বাদ দিয়ে দিন। তার পর একই রঙের মোটা কোনও কাপড় দিয়ে ক্ষত মেরামত করে নিন।



Tags:

Advertisement