Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024 Phase 1

‘ইন্ডিয়া’ই জিতবে, দাবি সচিন পাইলটের ।। কংগ্রেস আগে ৪০ আসন পাক, পাল্টা অনুরাগ

(বাঁ দিকে) সচিন পাইলট  এবং অনুরাগ ঠাকুর (ডান দিকে)।

(বাঁ দিকে) সচিন পাইলট এবং অনুরাগ ঠাকুর (ডান দিকে)। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ২০:১০
Share: Save:
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৫:১৭ key status

‘কংগ্রেস আগে ৪০ আসন পাক’, চ্যালেঞ্জ অনুরাগ ঠাকুরের

শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা অনুরাগ ঠাকুর বলেন, ‘‘বিজেপি এ বার ৪০০ আসন পার করে যাবে। সেখানে কংগ্রেস ৪০ আসন পেতেই হিমশিম খাবে। এখন কংগ্রেস ব্যালট পেপারে ভোটগ্রহণ পদ্ধতিতে ফিরে যাওয়ার পক্ষে সওয়াল করছে। এটা থেকেই স্পষ্ট, আগে ভোট লুট হত।’’

timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৪:৪৪ key status

জাদুসংখ্যা পার করবে ‘ইন্ডিয়া’, দাবি কংগ্রেস নেতা সচিন পাইলটের

শুক্রবার দেশে প্রথম দফায় ভোটগ্রহণ হচ্ছে ১০২ আসনে। এই লোকসভা নির্বাচনে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ ভাল ফল করবে, এমনই দাবি করলেন কংগ্রেস নেতা সচিন পাইলট। শুক্রবার তিনি বলেন, ‘‘লোকসভা নির্বাচনে এ বার জাদুসংখ্যা ২৭২ আসন পার করবে ইন্ডিয়া।’’ এখানেই থেমে থাকেননি কংগ্রেস নেতা। তিনি দাবি করেন, রাজস্থানে বিজেপির থেকে বেশি আসনে জিতবে কংগ্রেস। অন্য দিকে, আরজেডি নেত্রী তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের কন্যা মিশা ভারতী দাবি করেন, ‘‘দেশে ‘ইন্ডিয়া’ ঢেউ রয়েছে। আমরা মানুষের কাছে গিয়ে বলেছিলাম এনডিএ যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা পূরণ করতে পারেনি।’’

Advertisement
timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১২:৫৭ key status

‘রাস্তা নয়, তো ভোটও নয়’, স্লোগান তুলে ভোট বয়কটের ডাক উত্তরাখণ্ডের গ্রামে

উত্তরাখণ্ডের আলমোড়া লোকসভা কেন্দ্রের সুনিয়াকোট গ্রামের বাসিন্দারা ভোট বয়কটের ডাক দিলেন। ভোট দিতে বুথগামী হননি গ্রামের কেউই। সকাল থেকেই গ্রামের রাস্তায় মিছিল বার করেছেন তাঁরা। তাঁদের মুখে একটাই স্লোগান, ‘রাস্তা নয়, তো ভোটও নয়’।

timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১২:৩৭ key status

অশান্ত মণিপুর, বুথের বাইরে চলল গুলি

ভোট চলাকালীন ইনার মণিপুরের থামানপোকপি লোকসভা কেন্দ্রের একটি বুথে হামলা চালায় সশস্ত্র দুষ্কৃতী বাহিনী। পুলিশ সূত্র এখনও হতাহতের কোনও খবর নিশ্চিত করেনি। গুলি চালানোর ঘটনার সঙ্গে সঙ্গেই ওই বুথের বাইরে লাইনে থাকা ভোটারদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। সংবাদমাধ্যম সূত্রে খবর, শুধু একটা কেন্দ্রে নয়, রাজ্যে আরও কয়েকটি জায়গা থেকেও অশান্তির খবর মিলছে। উল্লেখ্য, এই ইনার মণিপুর লোকসভা কেন্দ্রেই দু’দফায় ভোটগ্রহণ হবে। শুক্রবার প্রথম দফায় এখানে কয়েকটি এলাকায় ভোটগ্রহণ হচ্ছে। বাকি এলাকায় ভোটগ্রহণ হবে দ্বিতীয় দফায়, ২৬ এপ্রিল।

timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১১:৫৬ key status

ছত্তীসগঢ়ে গ্রেনেড বিস্ফোরণে আহত সিআরপিএফ জওয়ান

ছত্তীসগঢ়ের বিজাপুর জেলায় ভোট চলাকালীন আচমকাই গ্রেনেড বিস্ফোরণের ঘটনা ঘটল। এই ঘটনায় ভোটের দায়িত্বে থাকা এক সিআরপিএফ জওয়ান আহত হয়েছেন বলেই পুলিশ সূত্রে খবর। এক পুলিশ আধিকারিকের কথায়, ‘‘বস্তার লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকায় বিস্ফোরণের ঘটনা ঘটেছ।’’

timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১০:৪৫ key status

উত্তরপ্রদেশে বুথদখলের অভিযোগ, ইভিএমে ত্রুটি রয়েছে, দাবি এসপি-র

সমাজমাধ্যমে একাধিক পোস্ট করে অখিলেশ যাদবের দল দাবি করতে শুরু করেছে, উত্তরপ্রদেশের রামপুর এবং মুজফ্‌ফনগরের এলাকা বুথে ইভিএমে ত্রুটি দেখা দিয়েছে। শুধু তা-ই নয়, মুজফ্‌ফনগরের বিজেপি প্রার্থী তথা কেন্দ্রীয় মন্ত্রী সঞ্জীব বালিয়ানের বিরুদ্ধে বুথদখলের অভিযোগ তুললেন এসপি প্রার্থী হরেন্দ্র মালিক। কমিশনে অভিযোগও দায়ের করেছেন তিনি।

Advertisement
timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১০:৪৪ key status

উত্তরপ্রদেশে অশান্তি

উত্তরপ্রদেশের কয়েকটি জায়গায় অশান্তির অভিযোগ প্রকাশ্যে এসেছে। রাজ্যের শাসকদল বিজেপির বিরুদ্ধে ভোটে হিংসার ঘটনার অভিযোগ তুলেছে সমাজবাদী পার্টি (এসপি)।

timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১০:২১ key status

গণতন্ত্রকে শক্তিশালী করুন: রাহুল গান্ধী

ভোটগ্রহণ শুরু হতেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করেন। সেখানে তিনি লেখেন, ‘‘ভারতের গণতন্ত্র এবং পরবর্তী প্রজন্মের ভবিষ্যৎ ঠিক করবে আপনার ভোট। তাই বেরিয়ে আসুন এবং গত ১০ বছরে দেশের আত্মায় যে ক্ষত লেগেছে তাতে আপনার ভোটের মলম লাগিয়ে গণতন্ত্রকে শক্তিশালী করুন। ঘৃণাকে হারিয়ে দিন।’’

timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৯:২৫ key status

ভোট দিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী স্ট্যালিন, সদ্‌গুরু

শুক্রবার চেন্নাইয়ের এক বুথে ভোট দিলেন ডিএমকে প্রধান তথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। ডিএমকে প্রধানের সঙ্গে ভোট দিতে আসেন তাঁর স্ত্রীও। ভোট দিয়ে এসে স্ট্যালিন বলেন, ‘‘সকলের উচিত ভোট দেওয়া।’’ পাশাপাশি নিজের লোকসভা কেন্দ্রে ভোট দিলেন সদ্‌গুরু।

timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৮:৫৫ key status

চেন্নাইতে ভোট দিলেন রজনীকান্ত

তামিলনাড়ুর চেন্নাইতে ভোট দিলেন অভিনেতা রজনীকান্ত। শুক্রবার সকাল সকালই নিজের ভোটাধিকার প্রয়োগ করতে বুথে পৌঁছে যান তিনি। হাসিমুখে ভোট দিলেন অভিনেতা।

timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৮:৩৮ key status

মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড ভোট দিলেন তুরাতে

বিজেপির সহযোগী দল এনপিপির প্রধান তথা মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা তুরা লোকসভা কেন্দ্রের এক বুথে সকাল সাড়ে ৬টায় পৌঁছে যান। ভোটগ্রহণ শুরু হতেই ভোট দেন তিনি। তুরা আসনে তৃণমূলের প্রার্থী প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমার ভাই জ়েনিথ। এ ছাড়াও কংগ্রেস এই আসনে প্রার্থী করেছে সালেং এ সাংমাকে। ২০১৯ সালে তুরা আসন থেকে জয় পেয়েছিলেন আগাথা সাংমা। তাঁকে এ বারও প্রার্থী করেছে এনপিপি।

timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৮:২২ key status

‘পিলিভিটে ফের পদ্ম ফুটবে’, দাবি বিজেপি প্রার্থী জিতিনের

উত্তরপ্রদেশের পিলিভিটে বিদায়ী সাংসদ বরুণ গান্ধীর বদলে প্রাক্তন কংগ্রেস নেতা তথা যোগী আদিত্যনাথ সরকারের মন্ত্রী জিতিন প্রসাদকে প্রার্থী করেছে বিজেপি। শুক্রবার সকালে তিনি নরেন্দ্র মোদীকে তৃতীয় বার প্রধানমন্ত্রী করার আহ্বান জানান। একই সঙ্গে দাবি করেন, ‘‘পিলিভিটের মানুষের আশীর্বাদ রয়েছে আমার সঙ্গে। আবারও এখানে পদ্ম ফুটবে।’’

timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৮:০৬ key status

ভোট দিলেন প্রবীণ কংগ্রেস নেতা পি চিদম্বরম

শুক্রবার তামিলনাড়ুর শিবগঙ্গা জেলার একটি বুথে গিয়ে নিজের ভোটাধিকার প্রয়োগ করলেন প্রবীণ কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম। শিবগঙ্গা লোকসভা আসন থেকেই এ বার কংগ্রেস প্রার্থী করেছে চিদম্বরম-পুত্র কার্তিকে। বিজেপির হয়ে লড়ছেন দেবনাথন যাদব এবং এআইএডিএমকে-র প্রার্থী জেভিয়েরদাস। ২০১৯ সালে এই আসন থেকেই জিতে সাংসদ হয়েছিলেন চিদম্বরম-পুত্র।

timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৭:৫৭ key status

উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভোটগ্রহণ চলছে

উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভোটগ্রহণ চলছে। প্রথম দফায় ১ কোটি ৬০ লক্ষ মানুষের ভোট দেওয়ার কথা এই সব রাজ্য থেকে। সকাল থেকেই অসমের বেশ কিছু বুথের বাইরে লম্বা লাইন দেখা দিয়েছে। উত্তর-পূর্ব ভারতের মণিপুরের দিকেই নজর সকলের। ইনার মণিপুর এবং আউটার মণিপুর। তবে নির্বাচন কমিশন আউটার মণিপুরকে ভাগ করে দু’দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে। মণিপুরে অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। বুথে বুথে মোতায়েন কেন্দ্রীয় বাহিনী।

timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৭:৪৬ key status

ভোট দিলেন সঙ্ঘপ্রধান ভাগবত

রাষ্ট্রীয় সেবক সঙ্ঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত শুক্রবার সকাল সকালই ভোট দিতে বুথে পৌঁছে যান। মহারাষ্ট্রের নাগপুরের এক বুথে এসে ভোট দেন তিনি।

timer শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৭:৩৪ key status

‘রেকর্ড সংখ্যক ভোট দিন’, দেশবাসীর কাছে ছয় ভাষায় আবেদন প্রধানমন্ত্রীর

ঘড়ির কাঁটায় সকাল ৭টায় দেশ জুড়ে শুরু হয় প্রথম দফার ভোটগ্রহণ। ভোট শুরুর ঠিক আগেই এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে দেশবাসীকে রেকর্ড সংখ্যক ভোটগ্রহণের আবেদন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাংলা, ইংরেজি, হিন্দি, তামিল, মরাঠি এবং অসমিয়া— মোট ছয় ভাষায় পোস্ট করেন তিনি। মোদী তাঁর পোস্টে লেখেন, ‘‘ভোটারদের প্রতি আমার আবেদন রেকর্ড সংখ্যক ভোটদানের। বিশেষ করে তরুণ ও প্রথম বারের ভোটদাতাদের আমি বিপুল সংখ্যায় ভোটদানের আহ্বান জানাই। সর্বোপরি, প্রত্যেকটি ভোটের গুরুত্ব আছে আর প্রতিটি কণ্ঠস্বরই গুরুত্বপূর্ণ!

timer শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৬:২৬ key status

তামিলনাড়ুর সব আসনেই হচ্ছে ভোটগ্রহণ

পাশাপাশি, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের ছয় আসন, উত্তরপ্রদেশের আট আসন, রাজস্থানের ১২ আসনে ভোটগ্রহণ করাচ্ছে নির্বাচন কমিশন। দক্ষিণ ভারতের এই রাজ্যে ৩৯টি আসনে ভোটগ্রহণ চলছে।

timer শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৬:২৫ key status

পশ্চিমবঙ্গের তিন আসন ছাড়াও ভোটগ্রহণ হচ্ছে দেশের অন্যান্য ৯৯ আসনে

এ ছাড়াও অরুণাচল প্রদেশ, মণিপুর এবং মেঘালয়ের দু’টি করে আসনে ভোটগ্রহণ হচ্ছে। একটি করে আসনে ভোটগ্রহণ হবে ছত্তীসগঢ়, মিজ়োরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মীর, লক্ষদ্বীপ এবং পুদুচেরিতে। বিহারের চার আসনে শুরু হয়েছে ভোটগ্রহণ। উল্লেখ্য, মণিপুরে মোট দু’টি লোকসভা আসন। ইনার মণিপুর এবং আউটার মণিপুর। তবে নির্বাচন কমিশন আউটার মণিপুরকে ভাগ করে দু’দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার তাই আউটার মণিপুরের একাংশে ভোটগ্রহণ হচ্ছে। বাকি অংশে ভোটগ্রহণ হবে ২৬ এপ্রিল।

timer শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৬:২২ key status

শুরু হল লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ

গোটা দেশের ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ হল শুক্রবার। মোট ১০২ আসনে ভোটগ্রহণ রয়েছে প্রথম দফায়। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের তিন আসন জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার লোকসভা কেন্দ্রও। 

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement
Advertisement

Share this article

CLOSE